জাপানিদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান

বক্তব্য দিচ্ছেন আবুল কালাম আজাদ
বক্তব্য দিচ্ছেন আবুল কালাম আজাদ

জাপানি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে টোকিওতে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল (৩১ অক্টোবর) জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) প্রধান কার্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়। জাপানের বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত এই সেমিনারে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদের নেতৃত্বে, বিডা ও বেজার চেয়ারম্যান, বাণিজ্যসচিব, ইআরডি সচিব, বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়য়ের সচিব, এফবিসিসিআইয়ের সভাপতি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ বাংলাদেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল যোগদান করেন।

জাইকার পরিচালক তাকুরো তাকেউচি
জাইকার পরিচালক তাকুরো তাকেউচি

সেমিনারের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশে বিরাজমান বিনিয়োগের উপযুক্ত পরিবেশ ও নানাবিধ সুযোগ, সহযোগিতা ও ব্যবসার বিচিত্রতা জাপানিদের কাছে তুলে ধরে তাদের বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগে উৎসাহিত করা। সেমিনারে সূচনা বক্তব্য প্রদান করেন জেট্রোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট নাওইওসি নগুচি।
স্বাগত বক্তব্য দেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি সেমিনারে আগত ব্যবসায়ী-উদ্যোক্তাদের শুভেচ্ছা ও স্বাগত জানান এবং বাংলাদেশ ও জাপানের মধ্যে বিনিয়োগ, বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা ও উইন-উইন সম্পর্কের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

সেমিনারে বাংলাদেশ প্রতিনিধিদল
সেমিনারে বাংলাদেশ প্রতিনিধিদল

বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনা ও সুযোগ-সুবিধা তুলে ধরে সেমিনারে যোগদানকারী জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সামনে প্রেজেন্টেশন ও বক্তব্য দেন আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, বেজার চেয়ারম্যান পবন চৌধুরী ও এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।
আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ বিদেশি বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত সহজ নীতিমালা গ্রহণ করেছে এবং নানাবিধ প্রণোদনা প্রদান করছে। বাংলাদেশে ব্যবসার সুষ্ঠু পরিবেশ ও বিশাল বাজার এবং সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি জাপানিদের বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান। তিনি জানান বাংলাদেশে প্রায় ২৫৫টি জাপানি কোম্পানি ব্যবসা করছে। তিনি আশা প্রকাশ করেন অচিরেই এই সংখ্যা ৫০০-তে উন্নীত হবে।

সেমিনারে অংশগ্রহণকারীরা
সেমিনারে অংশগ্রহণকারীরা

পরে জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকার) দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক তাকুরো তাকেউচি বাংলাদেশে উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে একটি বিশদ উপস্থাপনা করেন। এ ছাড়া বাংলাদেশে জেট্রোর প্রতিনিধি ডাইসুকে আরাই, বাংলাদেশে ব্যবসার পরিবেশ ও জাপানিদের বর্তমান বিনিয়োগ অবস্থান বর্ণনা করেন। প্রশ্নোত্তর ও নেটওয়ার্কিংয়ের মাধ্যমে সেমিনার সফলভাবে সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি