লিডসে বাংলা সংগীত উৎসবের দশম অধিবেশন ৫ নভেম্বর

সুমনা বসু ও ঋষি ব্যানার্জি
সুমনা বসু ও ঋষি ব্যানার্জি

তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসবের দশম অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী রোববার (৫ নভেম্বর) সন্ধ্যা ছয়টায় লিডস শহরের সেভেন আর্টস থিয়েটার হলে। চ্যাপেল এলার্টনের এই ভেন্যু লিডসের অন্যতম প্রধান আর্টস হাব হিসেবে পরিচিত। বিলেতে সর্ব ভারতীয় মার্গ সংগীতের অন্যতম প্রধান সংস্থা সৌধ আয়োজিত এই উৎসব এবারই প্রথম লন্ডনের বাইরে অনুষ্ঠিত হচ্ছে। লিডসের পাশাপাশি বার্মিংহাম ও ম্যানচেস্টারেও এই উৎসব সম্প্রসারিত হবে বলে আয়োজকদের কাছ থেকে জানা যায়।

সেভেন আর্টস সেন্টারে সংগীত পরিবেশন করবেন তরুণ রবীন্দ্রশিল্পী ঋষি ব্যানার্জি ও উত্তরের প্রখ্যাত শিল্পী সুমনা বসু। ঋষি যথারীতি পরিবেশন করবেন রবীন্দ্রসংগীত। চৌদ্দ বছর বয়স থেকে ঋষি বর্ষীয়ান রবীন্দ্রশিল্পী প্রমিতা মল্লিকের তত্ত্বাবধানে শিখেছেন। পরে ধ্রুপদি শিল্পী ফাল্গুনি মিত্র ও যুক্তরাজ্যে বসবাসরত হিন্দুস্তানি শাস্ত্রীয় শিল্পী চিরঞ্জীব চক্রবর্তীর কাছেও শাস্ত্রীয় সংগীতের তালিম নেন। নিজে গাইবার পাশাপাশি মকশা নামে একটি শিল্প সংগঠনও পরিচালনা করেন। অন্যদিকে সুমনা বসু সংগীত নিয়ে পড়াশোনা করেছেন রবীন্দ্রভারতীতে। তিনি যুক্তরাজ্যের বিভিন্ন ভেন্যুতে গান করার পাশাপাশি প্রতিভা আর্টস নামে একটি সংগঠনও পরিচালনা করেন। গান শেখান। বাংলা সংগীত উৎসবের সূচনালগ্ন থেকেই গাইছেন।
কিবোর্ড সহযোগিতায় থাকছেন অমিত দে। তবলা সংগত করবেন কলকাতা থেকে আগত অতিথি শিল্পী পণ্ডিত বিপ্লব ভট্টাচার্য।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, প্রথমবারের মতো হলেও লিডসে বাংলা সংগীত উৎসবের সেশন বিপুলভাবে দর্শক সমাদৃত হবে। অবাঙালি দর্শকেরাও থাকবেন বাঙালি দর্শকদের পাশাপাশি। রবীন্দ্রনাথের গানের পাশাপাশি রাগপ্রধান আধুনিক গানও থাকছে। ফলে সংগীতবোদ্ধা দর্শকেরা প্রীত হবেন নিঃসন্দেহে। উৎসবের লিডস পর্যন্ত সম্প্রসারণ উত্তরের বাঙালিদের জন্য নিশ্চিতই এক মোক্ষম সুযোগ।