টোকিওতে জাপান-বাংলাদেশ অর্থনৈতিক সংলাপ

সংলাপের দৃশ্য
সংলাপের দৃশ্য

জাপান ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার ও মজবুত করতে দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের অংশগ্রহণে তৃতীয় জাপান-বাংলাদেশ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। জাপানের ইকোনমিক, ট্রেড ও ইন্ডাস্ট্রি মন্ত্রণালয়ের উদ্যোগে গতকাল (৩১ অক্টোবর) টোকিওতে এই ডায়ালগ আয়োজন করা হয়।

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদের নেতৃত্বে বিডা ও বেজার চেয়ারম্যান, এফবিসিসিআইয়ের সভাপতি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল এ ডায়ালগে যোগদান করেন। সংলাপটির মূল উদ্দেশ্য ছিল জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগে উৎসাহিত করা এবং বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ বিরাজমান তা তাঁদের কাছে তুলে ধরা। বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের নানাবিধ সুযোগ, সহযোগিতা ও ব্যবসার বিচিত্রতা নিয়ে সংলাপে আলোচনা করা হয়। এ ছাড়া জাপানি ব্যবসায়ীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল সম্পর্কে আলোকপাত করেন বেজার চেয়ারম্যান পবন চৌধুরী।

বক্তব্য দিচ্ছেন আবুল কালাম আজাদ
বক্তব্য দিচ্ছেন আবুল কালাম আজাদ

আবুল কালাম আজাদ জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা তুলে ধরেন। এ বিষয়ে তিনি সরকারের বিভিন্ন উদ্যোগ যেমন ওয়ান স্টপ সার্ভিস, কর নীতি সহজ করা, বিনিয়োগ করা টাকা সহজে নিজ দেশে প্রেরণ, ওয়ার্ক পারমিট, ব্যবসা সহজীকরণ প্রক্রিয়া ইত্যাদির কথা তুলে ধরেন । অন্যদিকে জাপানি অংশগ্রহণকারীরা আমদানি শুল্ক কমানো, বিদ্যুৎ ও গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ এবং সর্বোপরি তাদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশি অংশগ্রহণকারীরা এ ব্যাপারে সকল সহযোগিতা বৃদ্ধি করার আশ্বাস প্রদান করেন।
সংলাপে বাংলাদেশের আইটি খাত ও মানবসম্পদ উন্নয়ন নিয়েও আলোচনা হয়। বিজ্ঞপ্তি