সিডনি অপেরা হাউসের চূড়ায় বিক্ষোভ

অপেরা হাউসের চূড়ায় বিক্ষোভের দৃশ্য। ছবি: নাইন নিউজ
অপেরা হাউসের চূড়ায় বিক্ষোভের দৃশ্য। ছবি: নাইন নিউজ

অস্ট্রেলিয়ার মানস দ্বীপে শরণার্থীদের দ্রুত সহযোগিতা করার দাবিতে সিডনি অপেরা হাউসের চূড়ায় বিক্ষোভ করেছে কিছু লোকজন। তবে অস্ট্রেলিয়ার এ বিখ্যাত স্থাপনার ওপর বেআইনিভাবে আরোহণ করার দায়ে পাঁচ ব্যক্তিকে আটক করেছে দেশটির পুলিশ। গতকাল স্থানীয় সময় সকাল দশটায় ওই পাঁচ ব্যক্তিকে অপেরা হাউসের চূড়ায় উঠতে দেখে স্থানীয় পুলিশের উদ্ধারকারী দল ও বোমা ডিসপোজাল ইউনিট এসে তাদের আটক করে নিচে নিয়ে নামিয়ে আনে। অস্ট্রেলিয়ার মানস দ্বীপে শরণার্থীদের সহযোগিতায় সরকারকে এগিয়ে আসার দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করতেই অপেরা হাউসে আরোহণ করে বলে জানায় আটক ব্যক্তিরা।

বিক্ষোভকারী একজনকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: নাইন নিউজ
বিক্ষোভকারী একজনকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: নাইন নিউজ

আটক করা পাঁচজনের মধ্যে দুজন নারী ও তিনজন পুরুষ ছিলেন। তারা অপেরা হাউসের চূড়ায় ৬০ মিটার দৈর্ঘ্যের একটি ব্যানার লাগাতে সেখানে আরোহণ করে ‘মানস উন্মুক্ত কর, তাদের ফিরিয়ে আনো’ স্লোগান সংবলিত ব্যানার টাঙানোর চেষ্টা করেছিল। তবে ব্যানারটি উন্মোচনের ঠিক আগ মুহূর্তেই পুলিশ তাদের আটক করে। আটক হওয়ার পর তাদের একজন বলেন, আমাদের আর কোনো উপায় ছিল না, আমরা শুধু চেয়েছি মানস দ্বীপে প্রায় ৬০০ শরণার্থীর সঙ্গে অমানবিক আচরণ বন্ধ করে তাদের অস্ট্রেলিয়ায় ফিরিয়ে আনতে।
এদিকে গত ৭ নভেম্বর সমগ্র অস্ট্রেলিয়ায় উদ্‌যাপিত হয়েছে দেশটির মেলবোর্ন রাজ্যের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা মেলবোর্ন কাপ ২০১৭। অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয় এবং ব্যাপক উৎসবমুখর পরিবেশে অস্ট্রেলিয়া জুড়ে উদ্‌যাপিত হয় দিনটি। অপেরা হাউসের চূড়ায় আরোহণের দায়ে আটক করা দলটি সেই মেলবোর্ন কাপ অনুষ্ঠিত হওয়ার ফ্লেমিংটন স্টেডিয়ামের কাছে একটি ক্রেনে একই ব্যানার নিয়ে উপস্থিত হয়েছিল। তারা সেখানে জানায়, অস্ট্রেলিয়ার সরকার মৌলিক মানবাধিকার পূরণ করতে ব্যর্থ হচ্ছে। তারা বলেন, ঠিক এই মুহূর্তে মানস দ্বীপের মানুষেরা ক্ষুধার্ত, তৃষ্ণার সঙ্গে তিক্ত ও প্রচণ্ড যন্ত্রণায় আছে। এটি একটি অযোগ্য, ধর্মান্ধ ও একটি অসুস্থ রাজনৈতিক প্রক্রিয়ার ফলাফল। এ ছাড়া, তারা নিউজিল্যান্ডে কিছু শরণার্থীর পুনর্বাসন করতে অস্ট্রেলিয়ার সরকারের অনুমোদন দাবি করে।

সূত্র: নাইন নিউজ