আইএসসিটিইর গ্লোবাল ভিলেজ ইভেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশ

মেলায় বাংলাদেশের স্টল
মেলায় বাংলাদেশের স্টল

পর্তুগালের ইউনিভার্সিটি ইনস্টিটিউট অব লিসবন (আইএসসিটিই) কর্তৃক আয়োজিত গ্লোবাল ভিলেজ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। আইএসসিটিই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিশ্বের ৩০টি দেশের শিক্ষার্থীরা নিজ নিজ দেশের স্টল নিয়ে এতে অংশগ্রহণ করেন।

মেলায় বাংলাদেশের স্টল
মেলায় বাংলাদেশের স্টল

গত সোমবার (১৩ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলে ইভেন্টটির কার্যক্রম। আইএসসিটিই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত ইভেন্টটিতে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেন।
মেলায় পর্তুগাল, আর্জেন্টিনা, জাপান, মেক্সিকো, স্পেন, সুইডেন, গ্রিস, দক্ষিণ কোরিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, চীন, নরওয়ে ও বাংলাদেশসহ মোট ৩০টি দেশের শিক্ষার্থীদের স্টল ছিল। ইভেন্টে বাংলাদেশি শিক্ষার্থীদের স্টল প্রথম স্থান অর্জন করে।

বাংলাদেশি শিক্ষার্থীরা
বাংলাদেশি শিক্ষার্থীরা

বাংলাদেশ স্টলে ছিল রিকশা, নকশিকাঁথা, শাড়ি ও নিত্যব্যবহার্য সামগ্রীসহ দেশীয় রান্না করা খাবার। বাদ যায়নি মেহেদিও। পিএইচডি শিক্ষার্থী রিমি আহমেদ বিদেশি শিক্ষার্থীদের হাতে বিভিন্ন ডিজাইনের মেহেদি এঁকে সবাইকে মুগ্ধ করেন।
ইভেন্টে উপস্থিত হয়ে বাংলাদেশ স্টল ঘুরে দেখেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। স্টলের ব্যবস্থাপনায় ছিলেন মো. রাসেল আহমেদ, রিমি আহমেদ, সামিউল হক, সিলভানা অরণ্য, গাজি আতিক শামীম, কামাল হোসেন ও সজিব আহমেদ প্রমুখ।

বিদেশি শিক্ষার্থীর হাতে মেহেদি আঁকার দৃশ্য
বিদেশি শিক্ষার্থীর হাতে মেহেদি আঁকার দৃশ্য

আইএসসিটিইতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা বলেন, এ ধরনের ইভেন্ট বিশ্ব দরবারে আমাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করার একটি অনন্য সুযোগ। পর্তুগিজ নাগরিক ছাড়াও অন্যান্য দেশের মানুষের সামনে আমরা বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য ও সংস্কৃতি উপস্থাপন করতে পেরেছি। এটা আমাদের কাছে আনন্দের। শিক্ষার্থীরা সহযোগিতার জন্য বাংলাদেশ দূতাবাস ও মো. রুহুল আলম সিদ্দিকীকে ধন্যবাদ জানান।

সংবাদদাতা: নাঈম হাসান: লিসবন পর্তুগাল।