অস্ট্রেলিয়ায় গণভোটে সমকামী বিয়ে জয়ী

সিডনি মর্নিং হেরাল্ড
সিডনি মর্নিং হেরাল্ড

অস্ট্রেলিয়ায় গণভোটে সমকামী বিয়ে জয়ী হয়েছে। এক মাসের বেশি সময় ধরে নেওয়া হয় সমকামী বিয়ের বৈধতা বিষয়ে গণভোট। এর আয়োজন করে দেশটির বর্তমান ম্যালকম টার্নবুল সরকার। গতকাল থেকে সেই গণভোটের গণনা শুরু হলে এখন পর্যন্ত সমকামী বিয়ের পক্ষে ভোট পড়েছে প্রায় ৭৮ লাখ অস্ট্রেলিয়াবাসীর। গণভোটে অস্ট্রেলিয়ার মোট ভোটারের প্রায় ৭৯ দশমিক ৫ শতাংশ অংশগ্রহণ করেন। তাঁদের মধ্যে প্রায় ৬১ দশমিক ৬ শতাংশ হ্যাঁ ভোট দিয়েছেন এবং না ভোট দিয়েছেন ৩৮ দশমিক ৪ শতাংশ। গণভোটের ফলাফল আজ বুধবার ঘোষণা করে অস্ট্রেলিয়ান পরিসংখ্যান ব্যুরো।

এদিকে গণভোটের রায় সমকামী বিয়ের পক্ষে যাওয়াতে আনন্দ উচ্ছ্বাসে ভাসছেন অস্ট্রেলিয়ার সমকামী বিয়ের সমর্থকেরা। অস্ট্রেলিয়ার প্রায় সব রাজ্যে বের হয়েছে আনন্দ মিছিল। এ ছাড়া আগামী সপ্তাহের মধ্যে নতুন আইনটির বিল দেশটির সিনেটে উত্থাপনের কথা রয়েছে।
অস্ট্রেলিয়ার অধিকাংশ রাজ্যে সমকামীদের মধ্যে বিয়ে করা সরকারি নিবন্ধিত সম্পর্ক হিসেবে বিবেচিত হলেও দেশটির জাতীয় আইন অনুসারে তা বিয়ে বলে গণ্য হয় না। বিষয়টিকে আইনসিদ্ধ করতেই গত ১২ সেপ্টেম্বর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত গণভোট গ্রহণ করা হয়। সরকারের পক্ষ থেকে এ আয়োজন করা হলেও এই ভোটের ওপর ভিত্তি করে আইন পাস করা বাধ্যতামূলক নয়। তবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ভোটের ফলাফল ঘোষণার পরপরই এক বিবৃতিতে বলেন, পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী চলতি বছর নাগাদ সমকামী বৈবাহিক আইন পাসের জন্য পার্লামেন্টে বিল উত্থাপন করবেন তিনি।
গণভোটে অনেক প্রবাসী বাংলাদেশিও অংশগ্রহণ করেছেন। তাঁরা বলেন, প্রত্যেক মানুষই ব্যক্তিগতভাবে নিজের ইচ্ছা পূরণের অধিকার রাখে। আর সমকামিতা একটি প্রাকৃতিক বিষয়, যা নিয়ে মানুষ তার নিজের ইচ্ছাকেই প্রাধান্য দেবে এ আধুনিক সময়ে।

কাউসার থান: সিডনি, অস্ট্রেলিয়া।