২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়ে যাওয়ায় ক্ষমা প্রার্থনা!

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

মাত্র ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়ে যাওয়ায় জাপানের টোকিওর আকিহাবারা স্টেশন থেকে ৪৫ মিনিট দূরত্বের ইবারাকির ৎসুকুবা মেট্রো স্টেশনে চলাচলরত ৎসুকুবা এক্সপ্রেস কর্তৃপক্ষ যাত্রীদের কাছে ক্ষমা প্রার্থনা করেছে। সকালের ব্যস্ততম অফিসগামী যাত্রী ঠাসা ট্রেনটি মিনামি নাগারিইয়ামা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল ৯টা ৪৪ মিনিট ৪০ সেকেন্ডে। ট্রেনের টাইম টেবিলেও এই সময়টি নির্দিষ্ট ছিল। কিন্তু ট্রেন পরিচালকের অসচেতনতায় ট্রেনটি ২০ সেকেন্ড আগে অর্থাৎ ৯টা ৪৪ মিনিট ২০ সেকেন্ডে ছেড়ে যায়।

সাধারণত প্রতি ৪ মিনিট পরপর এই ট্রেনটি চলাচল করে। আকস্মিক এই ২০ সেকেন্ডের আগাম আগমনের কারণে পরবর্তী ট্রেনকে কিছুটা স্পিড কমিয়ে সময় সন্নিবেশিত করতে হয়েছিল। অবশ্য ২০ সেকেন্ডের এই আগাম যাত্রায় কেউ অভিযোগ না করলেও ট্রেন কর্তৃপক্ষ ক্ষমা প্রার্থনা করে প্রমাণ করল ট্রেন সার্ভিসে জাপান কেন বিশ্বসেরা।
১৮৭২ সালে প্রথম শিমবাসী-ইয়োকোহামা লাইন দিয়ে জাপানে মেট্রোরেল যোগাযোগের সূচনা। জাপানের রেলসেবার মান বিশ্ব স্বীকৃত। সময়ানুবর্তিতা তাদের ঐতিহ্য। গত বছর বুলেট ট্রেনের সময় হেরফেরের ঘটনা ছিল ০ দশমিক ৬ মিনিট। বড় দুর্ঘটনা (ভূমিকম্প ও ট্রেনের সামনে আত্মহত্যা) ছাড়া জাপানে সর্বোচ্চ পাঁচ মিনিট দেরি হয়। তবে তার জন্য বারবার ক্ষমা প্রার্থনা করা হয় এবং দেরি হওয়ার কারণ জানিয়ে সব যাত্রীকে একটি স্লিপ দেওয়া হয়। যান্ত্রিক কারণে ট্রেন চলাচল বিঘ্নিত হলে যাত্রীদের ভিন্ন লাইনে যাওয়ার ট্রেন ও বাসের জন্য ফ্রি টিকিটের ব্যবস্থা আছে।

কাজী ইনসানুল হক: টোকিও, জাপান।