কলম্বোয় বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি উদ্যাপন

র‍্যালির দৃশ্য
র‍্যালির দৃশ্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার স্বীকৃতি শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল ৯ ডিসেম্বর শনিবার শ্রীলঙ্কার বাংলাদেশ দূতাবাস এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহসহ দূতাবাসের কর্মকর্তারা। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। পরে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন দূতাবাসের কর্মকর্তারা। আলোচনায় অংশ নেন কলম্বোয় থাকা গুরুত্বপূর্ণ বাংলাদেশি ব্যক্তিরাও।

র‍্যালির দৃশ্য
র‍্যালির দৃশ্য

বক্তারা তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) লাখো জনতার সামনে দেওয়া বঙ্গবন্ধুর ওই ভাষণের গুরুত্ব এবং বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে এই দিকনির্দেশনামূলক বক্তব্যের অপরিহার্যতার প্রসঙ্গ বিষদভাবে তুলে ধরেন। তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পথ ধরেই বাংলাদেশের মানুষ মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল।
হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ৭ মার্চের ভাষণের বিভিন্ন দিক তুলে ধরেন। একই সঙ্গে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ওপর আলোকপাত করেন তিনি।
আলোচনা পর কবি নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা ‘স্বাধীনতা, এই শব্দটি যেভাবে আমাদের হলো’ আবৃত্তি করেন মিশনের কাউন্সেলর মালেকা পারভিন।

র‍্যালির দৃশ্য
র‍্যালির দৃশ্য

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্য এবং মুক্তিযুদ্ধের সব শহীদদের জন্য প্রার্থনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।
এ ছাড়া ইউনেসকোর এই স্বীকৃতি উদ্‌যাপনের অংশ হিসেবে কলম্বোর বাংলাদেশ হাউস থেকে দূতাবাস পর্যন্ত একটি র‍্যালির আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি