ম্যানিলায় বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি উদ্যাপন

বক্তব্য দিচ্ছেন আসাদ আলম সিয়াম
বক্তব্য দিচ্ছেন আসাদ আলম সিয়াম

ফিলিপাইনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতি উদ্‌যাপন করা হয়েছে। ইউনেসকোর দেওয়া এই স্বীকৃতি উদ্‌যাপনের জন্য গতকাল ১০ ডিসেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউনেসকো সম্প্রতি বঙ্গবন্ধুর ওই ভাষণকে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার স্বীকৃতি দেয়। ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাস এ অনুষ্ঠানের আয়োজন করে।

ম্যানিলার দূতাবাস ভবনে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়। পরে মুক্তিযুদ্ধে শহীদ, জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যসহ সব শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে এক বিশেষ প্রার্থনা করা হয়। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। পরে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম। আলোচনায় অংশ নেন উপস্থিত গুরুত্বপূর্ণ বাংলাদেশিরাও।
বক্তারা তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) লাখো জনতার সামনে দেওয়া বঙ্গবন্ধুর ওই ভাষণের গুরুত্ব তুলে ধরেন। একই সঙ্গে তারা বাংলাদেশের স্বাধীনতা ও এর ভিত্তি স্থাপনে বঙ্গবন্ধুর আত্মত্যাগের ওপরও আলোকপাত করেন। এ সময় তারা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার সুস্বাস্থ্য কামনা করেন।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি