বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতিতে কুয়ালালামপুরে সভা

বক্তব্য দিচ্ছেন মুহা. শহীদুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মুহা. শহীদুল ইসলাম

ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন গত ৮ ডিসেম্বর এই সভা আয়োজন করে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর দৃশ্য
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর দৃশ্য

সভায় সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম। সঞ্চালনা করেন হাইকমিশনের লেবার কাউন্সেলর সায়েদুল ইসলাম।

সংক্ষিপ্ত বক্তব্যে মুহা. শহীদুল ইসলাম বলেন, ৭ মার্চের এই ভাষণের স্বীকৃতির মধ্য দিয়ে বাংলাদেশকে বিশ্ববাসী নতুন করে চিনল। সারা বিশ্ব একাত্তরের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বকে যেমন সম্মানের সঙ্গে স্বীকৃতি দিয়েছিল একইভাবে তার ভাষণকেও স্বীকৃতি দিল। এর মাধ্যমে বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী একটি সম্মানের জায়গা তৈরি হলো। একই সঙ্গে তাঁর এই অবিস্মরণীয় অমর কাব্য তরুণ প্রজন্মের কাছে নতুন করে পরিচিতি পেল।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা নির্মলেন্দু গুনের কবিতা আবৃতি করেন হাইকমিশনের পলিটিক্যাল মিনিস্টার রাইচ হাসান সরোয়ার।
সভার শেষে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও আওয়ামী লীগের মালয়েশিয়া শাখার নেতারা।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সংবাদদাতা: মোস্তফা ইমরান, কুয়ালালামপুর, মালয়েশিয়া।