জাপানে বারী সিদ্দিকীকে স্মরণ

বক্তব্য দিচ্ছেন একজন
বক্তব্য দিচ্ছেন একজন

প্রয়াত সংগীতশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকী স্মরণে জাপানে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। জাপানপ্রবাসী কমিউনিটি গত রোববার (১৭ ডিসেম্বর) টোকিওর কিতা আকাবানে ফুরোইকানে এই স্মরণসভার আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে বারী সিদ্দিকী ছাড়াও প্রয়াত চিত্রনায়ক রাজ্জাক, সংগীতশিল্পী আবদুল জব্বার, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক, চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী স্মরণে এক মিনিটের নীরবতা পালন করা হয়।

সংগীত পরিবেশনা
সংগীত পরিবেশনা

এরপর বারী সিদ্দিকীর জীবন ও কর্ম এবং ২০১৪ সালে প্রবাস প্রজন্মের আমন্ত্রণে তার জাপান ভ্রমণ ও সম্মাননা গ্রহণের ওপর গোলাম মাসুম জিকো নির্মিত ‘তূমি রবে নীরবে’ শীর্ষক একটি ভিডিও প্রদর্শিত হয়।
সভায় রাহমান মণি ২০১৪ সালের মে মাসে বারী সিদ্দিকীর জাপান সফরের স্মৃতি, জাপানে তাকে আমন্ত্রণ জানানোর বিষয়ে এবং ভবিষ্যতে প্রবাস প্রজন্মের থিম সং করে দেওয়ার ব্যাপারে তার প্রতিশ্রুতির কথা সম্পর্কে বলেন।
কাজী ইনসানুল হক বারী সিদ্দিকীর সান্নিধ্য স্মৃতির কথা বলেন।

সংগীত পরিবেশনা
সংগীত পরিবেশনা

অনুষ্ঠানে ভিডিও সংযোগের মাধ্যমে বাংলাদেশে বারী সিদ্দিকীর ছেলে সাব্বির সিদ্দিকী ও শোকাহত পরিবারের কাছে জাপানপ্রবাসীদের শোকবার্তা পৌঁছে দেওয়া হয়। সাব্বির সিদ্দিকীও জাপানপ্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান।
বারী সিদ্দিকীর বিদেহী আত্মার শান্তি কামনা করে আরও বক্তব্য দেন নুর খান রনি, রেখা রহমান, আলমগীর হোসেন মিঠু, সালেহ মোহাম্মদ আরিফ এবং দূতাবাসের পক্ষ থেকে বেলাল হোসেন।
সঞ্চালনা করেন বিশ্বজিৎ দত্ত বাপ্পা।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করেন মুস্তাফিজুর রহমান জনি, গোলাম মাসুম জিকো ও মনজুর মোরশেদ। আয়োজকদের পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানানো হয়।
সবশেষে উত্তরণ শিল্পী গোষ্ঠীর বারী সিদ্দিকীর সুর করা ও গাওয়া মরমি কিছু গান পরিবেশন করে। বিজ্ঞপ্তি