অভিবাসন বিষয়ে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা

অনুষ্ঠানের বক্তব্য প্রদান করছেন সাঈদা মুনা তাসনীম
অনুষ্ঠানের বক্তব্য প্রদান করছেন সাঈদা মুনা তাসনীম

অভিবাসন ও উদ্বাস্তু বিষয়ে বাংলাদেশের ভূমিকা এবং কূটনৈতিক তৎপরতার প্রশংসা করেছে জাতিসংঘের এশিয়া প্যাসিফিক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) সদস্য রাষ্ট্রসমূহ। গতকাল ১৮ ডিসেম্বর বিকেলে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জাতিসংঘের আঞ্চলিক কার্যালয়ে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক স্মারক অনুষ্ঠানে এই অভিমত ব্যক্ত করে দেশগুলো।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এবং এসকাপের সহযোগিতায় আয়োজিত ‘চলমান বিশ্বে নিরাপদ অভিবাসন’ শীর্ষক এই অনুষ্ঠানে আরও অংশ নেয় জাতিসংঘ নারী সংস্থা, জাতিসংঘ জনসংখ্যা তহবিল ও ইউনিসেফসহ অন্যান্য জাতিসংঘ সংস্থা। এ ছাড়া অংশ নেন ত্রিশের অধিক এসকাপ সদস্য রাষ্ট্রের রাষ্ট্রদূত, স্থায়ী প্রতিনিধি, স্বাগতিক দেশ থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়, সুশীল সমাজ ও অভিবাসী প্রতিনিধিরা।

প্যানেল বক্তারা
প্যানেল বক্তারা

অনুষ্ঠানে থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও এসকাপে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাঈদা মুনা তাসনীম আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। রাষ্ট্রদূত মুনা তার বক্তব্যে বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের বলিষ্ঠ অভিবাসন নীতির কথা তুলে ধরেন এবং নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের কূটনৈতিক নেতৃত্বের ওপর আলোকপাত করেন। তিনি আশা প্রকাশ করেন, আগামী বছর নিউইয়র্কে জাতিসংঘে অভিবাসন নীতি সংবলিত বৈশ্বিক চুক্তিটি গৃহীত হবে।

বিশেষ অতিথি ও বক্তারা
বিশেষ অতিথি ও বক্তারা

বর্তমান বিশ্বে প্রায় অর্ধেক অভিবাসী নারী; এই বাস্তবতায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার আঞ্চলিক পরিচালক ড. নেনেট মোটাস এশিয়া প্যাসিফিক অঞ্চলে নারী অভিবাসীদের সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করেন। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের আঞ্চলিক পরিচালক বিয়র্ন এন্ডারসন নারী অভিবাসীদের স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি ও করণীয় সম্পর্কে আলোচনা করেন। প্যানেল আলোচনায় আরও অংশ নেন সুইজারল্যান্ড, পেরু ও লিবিয়ার রাষ্ট্রদূত এবং রাশিয়া দূতাবাস, জাতিসংঘ সংস্থাসমূহ ও অভিবাসী প্রতিনিধিরা। আলোচনায় বক্তারা রোহিঙ্গা আশ্রয়প্রার্থীদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদান করায় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।
উল্লেখ্য, বাংলাদেশ এসকাপের একমাত্র সদস্য রাষ্ট্র যারা অভিবাসন বিষয়ে বিভিন্ন আলোচনা সভা ইত্যাদি আয়োজনের মাধ্যমে ধারাবাহিক নেতৃত্ব প্রদান করে যাচ্ছে। বিজ্ঞপ্তি

বাংলাদেশ দূতাবাস আয়োজিত আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠান
বাংলাদেশ দূতাবাস আয়োজিত আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠান