রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদ্যাপন

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

‘নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে’—এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মাধ্যমে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, কমিউনিটির নেতা, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ অনেক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়।
আলোচনা অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদান রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সকল রেকর্ড অতিক্রম করেছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে প্রবাসী বান্ধব সরকার উল্লেখ করে বলেন, প্রবাসীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করা হচ্ছে। এই কার্ডের মাধ্যমে প্রবাসীরা নানারকম সুবিধা পাবেন।

শীতবস্ত্র বিতরণের দৃশ্য
শীতবস্ত্র বিতরণের দৃশ্য


তিনি বলেন, সৌদি আরবে প্রায় বিশ লাখ প্রবাসী বাংলাদেশিকে দূতাবাসের সেবা সহজে প্রদান করার জন্য এটুআই প্রকল্পের আওতায় প্রবাসী সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব সেবাকেন্দ্র থেকে প্রবাসীরা পাসপোর্ট রি-ইস্যুসহ বিভিন্ন রকম প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবেন। এ ছাড়া সৌদি পোস্টের মাধ্যমেও এ সকল কাজ সম্পন্ন করা হচ্ছে, যাতে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হয়।
রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসীদের আরও ভালোভাবে ব্যাংকিং সুবিধা প্রদান করার জন্য বাংলাদেশি একটি ব্যাংককে সৌদি আরবে কার্যক্রম পরিচালনার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান। এ ছাড়া প্রবাসীদের ইনস্যুরেন্স সুবিধা প্রদানের জন্য উদ্যোগ নেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরও বলেন, প্রবাসী বাংলাদেশিদের যেকোনো সমস্যা সমাধানের জন্য দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা প্রস্তুত রয়েছেন। প্রবাসীদের আরও ভালো সেবা দেওয়ার জন্য দূতাবাসকে দুর্নীতি ও দালাল মুক্ত করা হয়েছে। দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীকে প্রবাসীদের সঙ্গে ভালো আচরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের শ্রম কাউন্সেলর সারওয়ার আলম। তিনি সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের সকল সেবা দ্রুত প্রদান করার জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান। তিনি সৌদি আরবে আসার পূর্বে প্রবাসীদের ভিসা সম্পর্কে ভালোভাবে খোঁজ খবর নিয়ে আসার অনুরোধ জানান। কোনো প্রকার দালালের কথায় কান না দিয়ে প্রকৃত অবস্থা জেনে সরকার নির্ধারিত ফি দিয়ে বিদেশে আসার জন্য অনুরোধ জানান তিনি।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

আলোচনা সভায় আরও বক্তব্য দেন দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী। তিনি বলেন, নিরাপদ অভিবাসন ও মানব পাচার রোধে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রবাসীদের যেকোনো সমস্যায় দূতাবাসের হেল্প লাইনে বা সরাসরি সহায়তা নেওয়ার আহ্বান জানান তিনি।
উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য প্রদান করেন। বক্তারা প্রবাসীদের জন্য স্মার্ট কার্ড প্রাপ্তি ও পেনশন স্কিম চালু করার দাবি জানান।
আলোচনা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।
এরপর সকল অভিবাসী বাংলাদেশি নাগরিক ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।
দিবসটি উপলক্ষে সৌদিপ্রবাসী ব্যবসায়ী মনিরুল ইসলাম গৃহপরিচারিকা ভিসায় সৌদি আরব আগত বাংলাদেশি নারীদের জন্য চার শ শীতবস্ত্র বিতরণ করেন। এ ছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গণে ফ্রি মেডিকেল চেকআপ প্রদান করেন ঢাকা মেডিকেল সেন্টারের ডা. মো. শাহ আলম। বিজ্ঞপ্তি