লিবিয়ায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

দুস্থ, অসুস্থ ও অসহায় অবস্থায় আটকে পড়া অভিবাসীদের রেজিস্ট্রেশন
দুস্থ, অসুস্থ ও অসহায় অবস্থায় আটকে পড়া অভিবাসীদের রেজিস্ট্রেশন

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ উপলক্ষে গত ১৮ ডিসেম্বর দেশটির রাজধানী ত্রিপোলিতে আয়োজন করা হয় অত্যন্ত জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের। ‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দূতাবাসের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।

বক্তব্য দিচ্ছেন আ স ম আশরাফুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন আ স ম আশরাফুল ইসলাম

কর্মসূচির প্রথম পর্বে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় ফ্রি মেডিকেল ক্যাম্প করা হয়। যেখানে দুস্থ, অসুস্থ ও অসহায় অবস্থায় আটকে পড়া ৭৮ জন প্রবাসীর সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তাদের রেজিস্ট্রেশন করা হয় এবং তাদের ইচ্ছার প্রেক্ষিতে বিনা খরচে দেশে প্রত্যাবাসন নিশ্চিত করা হয়। এ ছাড়া প্রায় ১০০ জন প্রবাসী বাংলাদেশিকে বিনা মূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। দূতাবাসের আইন সহকারী মো. শিহাব উদ্দিন সঞ্চালনায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিবিয়ায় বসবাসরত বিভিন্ন স্তরের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি নাগরিক। এ পর্বে দিবসটি উপলক্ষে বাংলাদেশ থেকে প্রেরিত বাণী পাঠ করেন কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম ও প্রথম সচিব (শ্রম) মো. আলম মোস্তফা। পরে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের সদস্য হওয়ার প্রক্রিয়া এবং সদস্যদের জন্য নির্ধারিত সুযোগ-সুবিধা নিয়ে বিশদভাবে আলোকপাত করেন দূতাবাসের কর্মকর্তা মাধাই চন্দ্র কর্মকার। এরপর কমিউনিটি ও অভিবাসীদের পক্ষ থেকে একে একে বক্তব্য রাখেন প্রকৌশলী মো. শাহজালাল, প্রকৌশলী মো. নাসির উদ্দিন ও বেনগাজি প্রবাসী প্রকৌশলী মোহাম্মদ শাহাদাত হোসেইন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

এ ছাড়া অভিবাসীদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের মাধ্যমে তাদের সকল অস্পষ্টতা দূর করে দূতাবাসের পক্ষ থেকে সকল সহযোগিতার আশ্বাস প্রদান করা হয়।
এরপর আ স ম আশরাফুল ইসলাম তার বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক এমন আয়োজনে সন্তোষ প্রকাশ করেন উপস্থিত প্রবাসীরা।

সংকাদ প্রেরক: শায়মা জাহান তিথি, সিরত, লিবিয়া।