জেদ্দায় আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ

মেলায় বাংলাদেশের স্টল
মেলায় বাংলাদেশের স্টল

সৌদি আরবের বাণিজ্যিক নগরী জেদ্দায় আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক বইমেলায় প্রথমবারের মতো বাংলাদেশের ছয়টি সরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। গত ১৪ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই মেলায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে বাংলা একাডেমি, শিশু একাডেমি, নজরুল ইনস্টিটিউট, ইসলামিক ফাউন্ডেশন, জাতীয় গ্রন্থকেন্দ্র এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর।

মক্কার আমির প্রিন্স খালেদ আল ফয়সাল মেলার উদ্বোধন করেন। এ সময় তিনি সৌদি আরবের বিশিষ্ট কবি সদ্যপ্রয়াত খালাফের স্মরণে সম্মাননা প্রদান করেন। ৪২টি দেশের পাঁচ শর বেশি প্রকাশনা প্রতিষ্ঠান আন্তর্জাতিক এই বইমেলায় অংশগ্রহণ করেছে। মেলায় বাংলাদেশের স্টলে প্রবাসী বাংলাদেশিদের ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে। স্কুলপড়ুয়া ছাত্র ছাত্রীদের বিভিন্ন ভ্রমণকাহিনি, শিশু–কিশোরদের পত্রিকা এবং বাংলাদেশের প্রকৃতি ও পরিচিতিমূলক বই খুঁজতে দেখা গেছে।

মেলায় বাংলাদেশের স্টল
মেলায় বাংলাদেশের স্টল

প্রবাসী বাংলাদেশিরা জানান, তারা মেলায় এসে একুশে বইমেলার আমেজ খুঁজে পাচ্ছেন। তারা ভবিষ্যতে মেলায় আরও বড় পরিসরে সরকারি বেসরকারি প্রকাশনা প্রতিষ্ঠানের অংশগ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন।
মেলায় বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, সৌদি আরবের বিশাল বাংলাদেশি কমিউনিটির পাশাপাশি বিদেশিদের কাছে মেলার মাধ্যমে আমাদের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার সুযোগ পেয়েছি। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস সম্পর্কে জানতে এই মেলা ভূমিকা রাখবে। এ ছাড়া মেলার মাধ্যমে সৌদি আরবসহ বিভিন্ন দেশের সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন গড়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ স্টলে ক্রেতাদের ভিড়
বাংলাদেশ স্টলে ক্রেতাদের ভিড়

এই প্রথম জেদ্দা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, মেলার মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে। প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি বিদেশিদের কাছে দেশের সংস্কৃতির পরিচয় ঘটাতে সক্ষম হবে। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন মেলায় আগত নতুন প্রজন্ম আমাদের মহান মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবে। তিনি ভবিষ্যতে আরও বড় পরিসরে এই মেলায় অংশগ্রহণের ব্যাপারে আশা প্রকাশ করেন।

বাংলাদেশ স্টলে ক্রেতাদের ভিড়
বাংলাদেশ স্টলে ক্রেতাদের ভিড়

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণের মাধ্যমে সৌদি আরব ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখবে। রিয়াদ বাংলাদেশ দূতাবাস এর উদ্যোগে ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটের সার্বিক সহযোগিতায় বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করা সম্ভব হয়েছে।

মেলার লোগো
মেলার লোগো

মেলায় চীন, জাপান, তুর্কমিনিস্তান, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। মেলায় নিয়মিত চিত্রকর্ম প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়। দশ দিনব্যাপী এই মেলা শেষ হবে আগামীকাল ২৪ ডিসেম্বর। বিজ্ঞপ্তি