জাপানে বৃহত্তর ময়মনসিংহ সোসাইটির বিজয় দিবস

আলোচনা
আলোচনা

জাপানে বৃহত্তর ময়মনসিংহ সোসাইটির উদ্যোগে যথাযথ মর্যাদায় উদ্‌যাপিত হয়েছে মহান বিজয় দিবস। রাজধানী টোকিওর আকাবানে বিভিও হলে গতকাল রোববার এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

আলোচনা
আলোচনা

বাংলাদেশের জাতীয় দিবসের অনুষ্ঠানগুলো টোকিও ছাড়াও আরও কয়েকটি শহরেও উদ্‌যাপিত হয়। বিশেষত বিশ্ববিদ্যালয় ভিত্তিক শহরে বাংলাদেশি শিক্ষার্থীরা ক্ষুদ্র ক্ষুদ্র আয়োজন করে থাকেন। তবে বৃহত্তর ময়মনসিংহ সোসাইটির আয়োজনটি কমিউনিটির মূল আয়োজন বলে বিবেচিত। গত ১৭ বছর ধরে সংগঠনটি এই আয়োজন করে আসছে। তাদের আয়োজন প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে।

আলোচনা
আলোচনা

অনুষ্ঠানের সূচনায় বাংলাদেশ সাংবাদিক-লেখক ফোরামের হোসাইন মুনির নির্মিত জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর শহীদদের স্মরণে এক মিনিটের নীরবতা পালন করা হয়।
আলোচনা অনুষ্ঠানে মঞ্চে ছিলেন সোসাইটির সভাপতি ড. এ বি এম রফিকুল ইসলাম, উপদেষ্টা সুখেন ব্রহ্ম, বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান জুবায়ের হোসেন ও মুক্তিযোদ্ধা অজিত বড়ুয়া।

জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা
জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা

বিজয় দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য দেন সোসাইটির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাহিদ, প্রবাসী সাংবাদিক কাজী ইনসানুল হক, স্বরলিপি কালচারাল একাডেমির কাজী আসগর আহমেদ, মুন্সিগঞ্জ-বিক্রমপুর সোসাইটির শরাফুল ইসলাম, পূজা কমিটির সভাপতি সুনীল রায়, বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর জাকির হোসেন, শেখ ওয়াজির আহমেদ, আবদুর রহমান, কাজী মাহফুজুল হক, হোসাইন মুনির ও ছালেহ মোহাম্মদ আরিফ প্রমুখ।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

শেখ ওয়াজির আহমেদ তার বক্তব্যে মুক্তিযুদ্ধকালে জাপানপ্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতার পক্ষে তৎপরতা সম্পর্কে বলেন। আবদুর রহমান তার বক্তব্যে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তান দূতাবাসের বাঙালি কর্মকর্তা মাসুদ আহমেদের টোকিওর কজিমাচির বাসায় প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করার তথ্য জানান। এই তথ্যটি এত দিন অজানা ছিল।
দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে প্রবাসী কল্যাণ সমিতির শিশু কিশোরদের নিয়ে পরিবেশনা প্রবাসীদের বেশ আনন্দ দেয়। উত্তরণ কালচারাল গ্রুপ জাপানের দেশাত্মবোধক গান দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
অনুষ্ঠান সঞ্চালনের দায়িত্বে ছিলেন কামরুল আহসান জুয়েল। বিজ্ঞপ্তি