বেঁধে রাখি বিজয়ের সুখ

লেখিকা
লেখিকা

কুয়াশার চাদরে পৌষের আগমন। ছেচল্লিশ বছর আগের এমন এক পৌষেই রক্তঝরা বিজয় এসেছিল সোনার বাংলাদেশে। আমরা যে যেখানে আছি, বিশ্বের যে প্রান্তেই থাকি, বুকের হুকে বিজয়ের সুখ বেঁধে রাখি। আমরা স্বাধীন ও সার্বভৌম জাতি। আমরা বাংলাদেশি। পৃথিবীতে যে কয়টা রাষ্ট্র জাতিরাষ্ট্রের মর্যাদাপ্রাপ্ত তার মধ্যে আমরা হচ্ছি অন্যতম।

আমরা তারাই, বাংলাদেশে থাকি। দিনে ট্র্যাফিকের জঞ্জালে মেজাজ খারাপ করি। রাতে বাংলাদেশের বুকেই মমতায় মাথা রাখি। আমরা তারাই, বিশ্বের সবচেয়ে জনবহুল দেশগুলোর তালিকাতে থেকেও সময়ের প্রয়োজনে, দূরদেশে কেউ বসত করলে তাদের ওপর অভিমান করি। অভিযোগ করি। তাদের অভাববোধ করি। কখনোবা তীর ছুড়ি!
আমরা তারাই, চট্টগ্রামের কর্ণফুলী নদীর কুলকুল ধ্বনি শুনি যুক্তরাষ্ট্রের মায়ামির সমুদ্র সৈকতেও। বিশ্ববিখ্যাত সমুদ্র সৈকতে আসা বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে সুযোগ পেলেই বলে দিই, বাংলাদেশেই আছে বিশ্বের সব থেকে বড় সমুদ্র সৈকত। জানো কি? আমরা ব্রাজিলের আমাজনেই থাকি আর ইংল্যান্ডের শেরউড ফরেস্টেই থাকি। খুলনার সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন এটাই আমাদের সুখের কারণ।

লেখিকা
লেখিকা

আমরা তারাই, অস্ট্রেলিয়ার অপেরা হাউসের রূপ দেখেও মুগ্ধতা বেচে দিই। কারণ আমাদের ঢাকাতেই আছে অপরূপ সৌন্দর্যের অপরাজেয় বাংলা। আরব আমিরাতের বুর্জ দুবাইয়ের চোখ ঝলসানো রূপ দেখেও ভুলি না যমুনা সেতুর দুই পাড়। ইতালির ভেনিসের নাওয়ে ভেসেও অনুভব করি কিশোরগঞ্জের হাওরাঞ্চল, সিরাজগঞ্জের চলনবিল, নওগাঁর আলতা দিঘি!
ছাপ্পান্ন হাজার বর্গমাইলের কাছে আমরা হারিয়ে দিই হাজার মাইল দূরে থাকার দূরত্ব। বিশ্বের যে দেশেই থাকি, যে যে কর্মক্ষেত্রে আছি, আমরা আমাদের দেহকোষের প্রতিটি অরগান কাজে লাগিয়ে মাস শেষে উপার্জনের অধিকাংশ সুখ পাঠিয়ে দিই মন যেখানে পুঁতে এসেছি। হ্যাঁ, আমাদের বাংলাদেশে। যারা অনেক দিন দেশে না যেতে পারার কষ্ট ফেরি করে বেড়াই একদিন সত্যিই ফিরব বলে। যারা অভিজাত রেস্টুরেন্টে ঢোকার আগে দশবার ভাবেন দেশে থাকা মা–বাবা, প্রিয় স্বজনরা খেলো কিনা। তাই নিজে খাবার আগে খবর নিই, আপনাদের হাতে টাকা আছে তো? আমরা তারাই, দেশ থেকে ‘নেই’ টু শব্দটা এলে নিজের শখ বিকিয়ে দিই গোপনে। হয়তো খাইও না। কিন্তু কখনোই তা বলি না।
তবুও কেউ কেউ দেশ থেকে দূরে থাকা মানুষগুলোকে চোখ রাঙান। নাম বলেন পরবাসী, প্রবাসী, অভিবাসী। কেউবা আবার বলেন দেশ পালানো আমরা নাকি! আমার একটা প্রশ্ন। তাই কি? গঙ্গা-ব্রহ্মপুত্রের উর্বর অববাহিকায় অবস্থিত আমাদের দেশটি। বিশ্বায়নের এই যুগে দেশে না থেকে আমরাও যে দেশের প্রশ্নে হই একাত্ম। ঝড়–জলোচ্ছ্বাসে আমাদের বুকের জমিনেও ওঠে যে ব্যথার ঢেউ। ক্রিকেটের উচ্ছ্বাস আমাদেরও যে ভাসিয়ে নেয় আনন্দ উল্লাসে।
শোনো আমার বাংলাদেশের মানুষ, তোমাদের উত্তর কী আমি জানি না। কিংবা বুক ভেঙে যাওয়া তির্যক মন্তব্য শুনব বলে চাপা কষ্টে ব্যাখ্যা লুকাই। সব ভালোবাসার ব্যাখ্যা হয় না। আমি জানি না তোমাদের উত্তর। শুধু আমার প্রশ্নের একটা উত্তরই আমি জানি, বিভাজনের বলয়ে না আটকে আমরা যে যেখানে থাকি, আমাদের বোল হোক আমরা বাংলাদেশি। আমরা দেশকে ভালোবাসি!

জাহান রিমা: প্যারাডাইজ ডেন্টাল, যুক্তরাষ্ট্র।