চীনের ছংছিং প্রদেশে বিজয় দিবস উদ্যাপন

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের একাংশ
অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের একাংশ

চীনের ছংছিং প্রদেশে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে উদ্‌যাপিত হয়েছে মহান বিজয় দিবস। ছংছিং প্রদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে গত ১৬ ডিসেম্বর দিবসটি উদ্‌যাপন করা হয়। কিছু চীনা নাগরিকও এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থীরা এক আনন্দ ভ্রমণের আয়োজন করেন। কনকনে শীতকে উপেক্ষা করে সকাল ৭টায় শিক্ষার্থীরা যাত্রা শুরু করেন চিশুয়ে নামক একটি পিকনিক স্পটে। সেখানে লাল-সবুজের ব্যানারে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে লালন করে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান, নাটক, কবিতা আবৃত্তি ও নাটকে অংশগ্রহণ করেন। তারা বিদেশের মাটিতে লাল সবুজের পতাকা উড়িয়ে আবারও প্রমাণ করে দিলেন দেশকে ভালোবাসতে কোনো নির্দিষ্ট স্থানের প্রয়োজন হয় না। যেকোনো জায়গা থেকেই দেশের প্রতি ভালোবাসা প্রকাশ করা সম্ভব।
সাংস্কৃতিক পর্বের সার্বিক তত্ত্বাবধান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সাবেক শিক্ষার্থী বর্তমানে চীনের ছংছিং জিয়াওথং বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল চাইনিজ বিভাগের শিক্ষার্থী আসিফ ইমন। গান পরিবেশন করেন জাহিদ, সুজন, মাহফুজ ও রিমু প্রমুখ। দেশাত্মবোধক গান ও নাটক পরিবেশন করে ছংছিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
বাংলাদেশিদের সঙ্গে যৌথভাবে বিজয় দিবসের এই অনুষ্ঠানের আয়োজন করে চীনা টুরিস্ট সংগঠন ডিই ইন্টারন্যাশনাল। এ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন ডিই ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক চীনা নাগরিক ড্যানিয়েল এবং ফরেন মার্কেটিং ম্যানেজার বাংলাদেশি শিক্ষার্থী সিয়াম (তিনি মেকানিক্যালে ব্যাচেলর করছেন)। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড্যানিয়েল।

আসিফ হোসেন, ছংছিং, চীন।