তেহরানে বিজয় দিবস উদ্যাপন

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবস উৎসবের সূচনা হয়
জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবস উৎসবের সূচনা হয়

ইরানের রাজধানী তেহরানের বাংলাদেশ দূতাবাসে উৎসবমুখর পরিবেশে উদ্‌যাপিত হয়েছে মহান বিজয় দিবস। ১৬ ডিসেম্বর সকালে ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কার্যক্রমের শুভ সূচনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সভার প্রথমেই মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনান হয়। আলোচনা অনুষ্ঠানে রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক গাজি আবদুর রশীদ ও কমার্শিয়াল কাউন্সেলর মো. সবুর হোসেনসহ দূতাবাসের কয়েকজন কর্মকর্তা বক্তব্য দেন।

আলোচনা পর্বে সভাপতির বক্তব্য
আলোচনা পর্বে সভাপতির বক্তব্য

সভাপতির বক্তব্যে এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি স্বাধীনতার ৪৬ বছরে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান মো. হ‌ুমায়ূন কবির।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের স্বরচিত কবিতা, ছড়া ও পুথি পাঠ উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলে।
সবশেষে শহীদদের আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের উন্নয়ন, সমৃদ্ধি ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

অনুষ্ঠানের প্রাণ তেহরানের বাংলাদেশি নারী সমাজ
অনুষ্ঠানের প্রাণ তেহরানের বাংলাদেশি নারী সমাজ

মুমিত আল রশিদ, তেহরান, ইরান। সহকারী অধ্যাপক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে পিএইচডি গবেষক, শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয়, তেহরান, ইরান।