স্বপ্নে ভরা জীবন

চলছে নববর্ষের উৎসব। লন্ডন, ব্রিটেন, ১ জানুয়ারি, ২০১৮। ছবি: রয়টার্স
চলছে নববর্ষের উৎসব। লন্ডন, ব্রিটেন, ১ জানুয়ারি, ২০১৮। ছবি: রয়টার্স

সে চলে যায়, প্রতিদিনের মতোই করেই যায়। রং, রূপ সব আগের মতো করেই যায়। তবু কেন জানি খুব কষ্ট হয় তার জন্য। কোথায় যেন ছেঁড়া তারের সূর মনটাকে হু হু করে কাঁদায়। তবু তাকে বিদায় দিই। একটি একটি করে ৩৬৫ বার সে আসে। যেদিন প্রথম সে আমাদের পৃথিবীতে আসে, কী যে আনন্দ হয় আমাদের। আমরা মানুষেরা প্রকৃতির সব সুন্দর ঢেলে পৃথিবীতে সাজাই তার বাসর। প্রতিবার তাকে নতুন নামে ডাকি। ৩৬৫ দিন আগে যখন সে আমাদের পৃথিবীতে এসেছিল আমরা সবাই তাকে ডেকেছিলাম হ্যাপি নিউ ইয়ার ২০১৭।

৩৬৫ দিন তার বিদায়ের দিন। সেদিন সে চলেই যাবে। কোনোভাবে তাকে আটকানো যাবে না। হ্যাঁ, একটি বছর এভাবেই চলে যায়। জীবন থেকে এভাবেই কমে যায় একটা বছর। এই এক বছরের জীবনে কত কিছু পাওয়া হয়, আবার কত কিছু হারিয়ে যায়। বছর শেষে সবাই তাই ব্যস্ত হয়ে যায় পাওয়া না পাওয়ার হিসাব করতে। যার প্রাপ্য বেশি সে হয় বড় পরিতৃপ্ত। আর যার প্রাপ্তি কম সে আবার স্বপ্ন দেখে নতুন বছর যাতে তার সব অপূর্ণতা দূর করে দেয়। এইতো জীবন, স্বপ্নে ভরা জীবন।

লেখিকা
লেখিকা

পুরান বছরের শেষে সূর্যাস্তর জন্য কষ্ট হওয়ার নামই তো জীবন। সব কষ্ট বুকে ধরে বলা বিদায় তোমাকে, এরই নামও হয়তোবা জীবন। এরপর সারা রাত অপেক্ষায় থাকা কখন সকাল হবে, কখন আরেকটা লাল টকটকে সূর্য উঠবে স্বপ্নের সব রং মেখে। নতুন সূর্যের দিকে তাকিয়ে নতুন স্বপ্ন দেখা, পরাজয়ের ব্যর্থতা ঝেড়ে ফেলে জয়ের শপথ করার নামই হয়তো জীবন। তাই অঞ্জলি হাতে সবাই অপেক্ষা করে কখন বলবে শুভ নববর্ষ। একটাই যে আশা। জীবনের বাকি দিনগুলো যেন শুভ ছায়ায় ভরে থাকে। শুভ নববর্ষ ২০১৮।

শাহিদা আকতার: নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র।