লন্ডনে মেঘদূত নামে নতুন সাংস্কৃতিক সংগঠন

সংগঠনের সদস্য ও অন্যান্যরা
সংগঠনের সদস্য ও অন্যান্যরা

যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মের মধ্যে হাজার বছরের বাংলা সাহিত্য ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে লন্ডনে যাত্রা শুরু করেছে নতুন সাংস্কৃতিক সংগঠন মেঘদূত। সম্প্রতি অনাড়ম্বর এক অনুষ্ঠানে সত্যব্রত দাস স্বপনকে সভাপতি, বিনায়ক দেব জয়কে সাধারণ সম্পাদক, গৌরীশ রায়কে কোষাধ্যক্ষ এবং গোলাম আকবর মুক্তা, রাজশ্রী মজুমদার, অসীম চক্রবর্তী ও মৌনিমুক্তা চক্রবর্তীকে সদস্য করে সংগঠনের সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

কমিটি ঘোষণা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিনায়ক দেব জয়, সুনয়ন চৌধুরী, রাজশ্রী মজুমদার, শাহাদত হোসেন, অসীম চক্রবর্তী, শ্রেয়া দাস ও অরুন্ধতী দেব। গৌরীশ রায় ও জিনি সেনের মনোমুগ্ধকর আবৃত্তি শেষে সমবেত কণ্ঠে আনন্দলোকে মঙ্গলালোকে গানটি গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
নবগঠিত সাংস্কৃতিক সংগঠন মেঘদূতের কর্মপরিকল্পনা সম্পর্কে সংগঠনের সভাপতি বলেন, বিলেতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের অনেকেই বাংলাদেশের ষড়্ঋতুর বৈচিত্র্য, ঋতুভিত্তিক উৎসব এবং আবহমান বাংলার বর্ণিল আনন্দ উৎসব উদ্‌যাপন সম্পর্কে অজ্ঞাত। অথচ আমাদের বাংলা সাহিত্য ও সংস্কৃতি নিয়ে গৌরবের অনেক কিছুই রয়েছে। আমরা মেঘদূতের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে হাজার বছরের বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করব।

সংগঠনের লোগো
সংগঠনের লোগো

নতুন প্রজন্মকে বাংলা সংস্কৃতির প্রতি আগ্রহী করতে নানা পরিকল্পনার কথা বলতে গিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক বিনায়ক দেব জয় জানান, আমরা আধুনিক ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে যুগোপযোগীভাবে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্মের সামনে উপস্থাপন করার চেষ্টা করব।
ঋতুভিত্তিক নানা আয়োজনের পাশাপাশি বাংলাদেশ সম্পর্কে নানা ধরনের তথ্যচিত্র, প্রাকৃতিক সৌন্দর্য, প্রাচীন নিদর্শন এবং ইতিহাস ও ঐতিহ্যকে নতুনদের সামনে তুলে ধরাই মেঘদূতের মুখ্য উদ্দেশ্য বলে জানান সংগঠনের কোষাধ্যক্ষ গৌরীশ রায়।
মেঘদূতের আনুষ্ঠানিক সূচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লিপি ফেরদৌসী, এ কে এম চুন্নু, বাসন্তী সুধা দাস, শান্তি দাস, সুদাম ঘোষ ও পম্পা দে প্রমুখ। বিজ্ঞপ্তি