মাদ্রিদে পিঠা উৎসব

সাজিয়ে রাখা পিঠা
সাজিয়ে রাখা পিঠা

স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশি মালিকানাধীন ফাল্গুনী রেস্টুরেন্টের আয়োজনে ও প্রবাসী নারীদের উদ্যোগে উদযাপিত হয়েছে পিঠা উৎসব‍- ২০১৫ ।

যান্ত্রিক ও ব্যস্ত জীবনের মাঝে দেশি আমেজে একটু সময় কাটানো এবং বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যেই এই আয়োজন ৷ জানালেন ফাল্গুনী রেস্টুরেন্টের পরিচালক লুতফুন নাহার ও এনায়েত উল্লাহ।
উৎসবে ছিল বাংলাদেশের বিভিন্ন জেলার প্রায় ২৫ ধরনের রকমারি পিঠা-গোলাপ ফুল পিঠা, ভাপা পিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, চাঁদ পাকন পিঠা, ছিট পিঠা, সুন্দরী পাকন, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা পিঠা ইত্যাদি। অপূর্ব কারুকার্যখচিত এ পিঠা শুধু পিঠাই নয়, এটা আমাদের আবহমান বাংলার হস্তশিল্পের স্বর্ণালী ঐতিহ্যও বটে। পিঠাগুলো দেখে কেউ খাওয়ার লোভ সামলাতে পারেননি
৭ ও ৮ ফেব্রুয়ারি দুদিনব্যাপী পিঠা উৎসবটি দুই পর্বে উদযাপিত হয়। বেলা ১১ টায় প্রথম পর্ব উদ্বোধন করেন কমিউনিটি ব্যক্তিত্ব ও পেট্রিয়ত বাংলাদেশ ইন স্পেনের আহ্বায়ক মিজানুর রহমান, সাহিত্যিক ও সাংবাদিক নুরুল আলম, লেখিকা দুররে জাহান, বিলকিস শ্যামল খান, তানিয়া রহমান, কেয়া খান প্রমুখ।

পিঠা উৎসবে আগত কয়েকজন
পিঠা উৎসবে আগত কয়েকজন

দ্বিতীয় পর্বের উদ্বোধন করেন রাজনৈতিক ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার ও আবদুল কাইউম, এ কে এম জহিরুল ইসলাম, কমিউনিটি নেতা রমিজ উদ্দিন, ব্যবসায়ী আল আমিন, জাকির হুসাইন, সৈয়দ নাসিম, ফেরদৌসি বেগম, সোনিয়া সরদার, মাসুমা ইসলাম, মাসুমা মেরাজ প্রমুখ।
পিঠা মেলার ফাঁকে ফাঁকে দেশীয় লোকজ গান পরিবেশন করেন প্রবাসী শিল্পী ফারুক আহমেদ, বেহালা বাদক মামুনসহ অনেকে।
বিপুলসংখ্যক প্রবাসী পরিবার পরিজনসহ উৎসবে অংশগ্রহণ করে। স্প্যানিশদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।