অস্ট্রেলিয়ায় নতুন বছরে চালু হওয়া নতুন আইন

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও অভিবাসন মন্ত্রী পিটার ডাটন (ডানে)। ছবি: এএপি
প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও অভিবাসন মন্ত্রী পিটার ডাটন (ডানে)। ছবি: এএপি

নতুন বছরে অস্ট্রেলিয়ায় আনা হয়েছে বেশ কিছু আইনের নতুনত্ব ও পরিবর্তন। ইতিমধ্যে বেশ কয়েকটি আইন গত ১ জানুয়ারি থেকেই কার্যকর করা হয়েছে। দেশটির জনজীবনের বিভিন্ন ক্ষেত্রে এসব নতুন ও পরিবর্তিত আইন বেশ প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এগুলোর কিছু কিছু নিয়ে এই প্রতিবেদন।

শিক্ষাক্ষেত্র

নতুন বছরে অস্ট্রেলিয়ার বিদ্যালয়গুলোর অর্থায়নের জন্য নতুন পরিকল্পনা করেছে দেশটির সরকার। যার নাম দেওয়া হয়েছে গনস্কি ২.০। নতুন এ পরিকল্পনার আওতায় যেসব বিদ্যালয়কে আগে সরকার থেকে অর্থায়ন করা হতো না তাদের ৬ বছর মেয়াদি আর্থিক সহযোগিতা দেবে সরকার।
এদিকে ২০১৭ সালে যেসব বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার কমনওয়েলথের আর্থিক অনুদান পেয়েছে আগামী দুই বছর তা বন্ধ রাখা হবে। এ ছাড়া দেশটির চাহিদার তালিকায় নেই এমন কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণপ্রাপ্ত (ভেট) শিক্ষার্থীদের পারিশ্রমিক দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওষুধ, দাতব্য ও পশুচিকিৎসা বিজ্ঞান শিক্ষার্থীদের টিউশন ফির ক্ষেত্রে কমনওয়েলথের আর্থিক সহায়তার পরিমাণ দেড় লাখ অস্ট্রেলিয়ান ডলার এবং প্রায় সকল শিক্ষার্থীর জন্য প্রায় ১ লাখ ডলারে সীমাবদ্ধ রাখা হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের পূর্বের স্কলারশিপ বহাল রাখার সুযোগও থাকবে না।

ছবি: এএপি
ছবি: এএপি

কর প্রদানের ক্ষেত্র

চলতি বছর থেকে নতুন বাড়ির কর থেকে বাড়ির রক্ষণাবেক্ষণের খরচ বাদ দেওয়ার সুযোগ আর থাকছে না। ২০১৭-১৮ অর্থবছরে গৃহায়ণ যোগ্যতার ওপর চাপ কমাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্যদিকে আমদানি করা ব্যবহৃত গাড়ির ওপর ১২ হাজার ডলারের বিশেষ কর এখন থেকে প্রদান করতে হবে না।

স্বাস্থ্যসেবা ক্ষেত্র

দেশটির জাতীয় যক্ষ্মা কার্যক্রমের আওতায় এ বছর নতুন টিকা যুক্ত করা হবে। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার ফার্মাসিউটিক্যাল বেনিফিট স্কিমে আরও নতুন তিনটি চিকিৎসাসেবাও যুক্ত করা হবে। এ স্কিমের আওতায় প্রতিরক্ষা বাহিনীকে হৃদরোগসহ আরও বেশ কয়েকটি রোগের ওষুধ দেওয়া হবে। এ ছাড়া সরকার এনটিয়ের টাইডাল আরএএএফএফ বেসে সম্ভাব্য বিষাক্ত অগ্নিকাণ্ডে ফোয়াম ব্যবহার করার পর দূষিত হওয়া পানির কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় সরকার চার বছর মেয়াদি প্রায় ৬০ লাখ ডলারের আর্থিক সহায়তা প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছে।

ছবি: নিউজ ক্রপ অস্ট্রেলিয়া
ছবি: নিউজ ক্রপ অস্ট্রেলিয়া

জনকল্যাণ

পূর্বের বিভিন্ন ওষুধ পরীক্ষা করার পরিকল্পনায় চাকরি সন্ধানীদের ওপর যে প্রভাব পড়েছে তাদের চিকিৎসা সেবায় প্রায় ১ কোটি ডলারের অনুদান রেখেছে সরকার। এ ছাড়া একক বাবা বা মা হিসেবে যারা ভাতা গ্রহণ করতেন তাদের এখন থেকে আগের বিয়ের বৈধতা যাচাই করিয়ে নিতে হবে।
অন্যদিকে যুব ভাতা অন্তত ৪.৬০ ডলার এবং ছাত্রদের পারিশ্রমিক ৮.৩০ ডলার করে বাড়ানো হবে, বিকলাঙ্গের ক্ষেত্রে তা ৭ ডলার বাড়ানো হবে।

পাসপোর্টের ফি বৃদ্ধি

নতুন পাসপোর্টের ক্ষেত্রে ১০ ও ৫ বছর মেয়াদি পাসপোর্টের ফি যথাক্রমে ৫ ও ৩ ডলার বাড়ানো হয়েছে।

প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধকরণ

শিগগিরই অস্ট্রেলিয়ায় প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধকরণ করা হচ্ছে। দেশটির বিভিন্ন রাজ্য আগামী জুলাই নাগাদ একবারই ব্যবহার করা যায় এমন প্লাস্টিক ব্যাগ পুরোপুরি নিষিদ্ধ করে ফেলার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

ছবি: পার্থ নাউ
ছবি: পার্থ নাউ

শিশু যত্ন

বাবা-মার জন্য নতুন চাইল্ড কেয়ার প্যাকেজ আগামী ২ জুলাই ২০১৮ থেকে শুরু হতে পারে। যেখানে একটি নতুন চাইল্ড কেয়ার সাবসিডি (সিসিএস) বর্তমান চাইল্ড কেয়ার সুবিধার সঙ্গে যোগ হবে।

কোডিনযুক্ত ওষুধ ডাক্তারের পরামর্শে কিনতে হবে

আগামী ফেব্রুয়ারি ২০১৮ থেকে কোডিনযুক্ত ওষুধ নিউরোফেন প্লাস, প্যানেলেডাইন, মেরসিন্ডল ও কোড্রাল শুধুমাত্র প্রেসক্রিপশনের মাধ্যমে পাওয়া যাবে।

ক্যাশলেস ডেভিড কার্ড

মাদকদ্রব্য এবং অবৈধ পণ্য ক্রয় করা কমাতে অস্ট্রেলিয়া সরকারের ক্যাশলেস ডেভিড কার্ড প্রকল্পটি এ বছরই চালু হতে চলেছে। নতুন এই কার্ডের মাধ্যমে সাধারণভাবে সবকিছুই কেনা যাবে তবে মাদকদ্রব্য কিংবা অবৈধ কোনো পণ্যের অর্থ পরিশোধ করা যাবে না।

১ জানুয়ারি থেকে চালু হওয়া এসব নতুন ও পরিবর্তিত আইন ছাড়াও এ বছর আরও বেশ কিছু পরিবর্তন ও নতুনত্ব চালু করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য সমকামী বিয়ের বৈধতা। হাউস অব রিপ্রেজেনটেটিভ গত ৭ ডিসেম্বর এই বিল পাস করার পর চলতি মাস থেকেই সমকামীরা বৈধতা গ্রহণ করতে পারবেন।
এ ছাড়া অস্ট্রেলিয়ার বিভিন্ন ভিসা, নাগরিকত্ব, ভ্রমণ কর, অনলাইন নিরাপত্তা, অবসরকালীন তহবিল এবং বয়স্ক ভাতাসহ নানা বিষয়ে পরিবর্তন ও নতুনত্ব আনা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

সূত্র: পার্থ নাউ