বিশ্বসেরা দুজন আইবি শিক্ষার্থী সিডনির

অ্যাশলি মাস্টার ও সারাহ বাকের । ছবি: সিডনি মর্নিং হেরাল্ড
অ্যাশলি মাস্টার ও সারাহ বাকের । ছবি: সিডনি মর্নিং হেরাল্ড

দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সবচেয়ে বেশি ফলাফল করার মাধ্যমে বিশ্বের শীর্ষ শিক্ষার্থীর তালিকায় নাম উঠে এসেছে অস্ট্রেলিয়ার সিডনির দুজন ছাত্রীর। এরা দুজন হলেন রেভেনসউড স্কুল ফর গার্লসের অ্যাশলি মাস্টার এবং সেন্ট পলস গ্রামার স্কুলের সারাহ বাকের। বিশ্বের সবচেয়ে ভালো ফলাফল অর্জন করা একটি দলের সঙ্গে ইন্টারন্যাশনাল ব্যাচেলরেট ডিপ্লোমায় (আইবি) অংশ নিয়ে এ সাফল্য অর্জন করেন তারা। গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) অস্ট্রেলিয়ায় এ ফলাফল প্রকাশ করা হয়। তাদের অর্জিত ফলাফল (৪৫-এ ৪৫) অস্ট্রেলিয়ার রাজ্যভিত্তিক ভর্তির স্কোর ৯৯.৯৫-এর সমান। যা দেশটির সর্বোচ্চ সম্ভাব্য মার্ক।

লোরি ঝৌ ও চার্লি রজার্স। ছবি: সিডনি মর্নিং হেরাল্ড
লোরি ঝৌ ও চার্লি রজার্স। ছবি: সিডনি মর্নিং হেরাল্ড

বিশ্বের শীর্ষ শিক্ষার্থী হিসেবে অ্যাশলি ও সারাহ বিশ্বের যেকোনো বিশ্ববিদ্যালয়ে পছন্দসই বিষয়ে পড়াশোনার সুযোগ পাবে। সারাহ যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়তে আগ্রহ প্রকাশ করেছে। তবে অ্যাশলি এখনো অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে ওষুধ এবং ওষুধ রসায়ন; এ দুটো বিষয়ের মধ্যে কোনটিতে পড়বেন এ নিয়ে এখনো ভাবনায় রয়েছেন।
এদিকে গোটা অস্ট্রেলিয়া থেকে শুধু তারা দুজন ছাড়াও আরও ২৪০০ জন অংশ নিয়েছিলেন আইবি-এ পরীক্ষায়। এর মধ্যে মাত্র ২২ জন সর্বোচ্চ নম্বরের কাছাকাছি নম্বর পেয়েছেন। গড়ে ৩৪ নম্বর পেয়েছেন তারা। এর মধ্যে লোরি ঝৌ ও চার্লি রজার্স নামের দুজন শিক্ষার্থীর দুজনই ৪৪ নম্বর পেয়েছেন। আইবি ডিপ্লোমা প্রতিবছর মে এবং নভেম্বরে বিশ্বের ১৪৭টি দেশে অনুষ্ঠিত হয়। এ বছর বিশ্বের তিন হাজার স্কুলের প্রায় ১ লাখ ৭০ হাজার শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে আইবি পরীক্ষা।

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড