বিশ্বের সবচেয়ে বেশি গরম সিডনিতে

আবহাওয়া বিভাগের প্রকাশিত তাপমাত্রার ম্যাপ। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
আবহাওয়া বিভাগের প্রকাশিত তাপমাত্রার ম্যাপ। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

উচ্চ তাপমাত্রার সঙ্গে উচ্চ আর্দ্রতা মিলিয়ে বিশ্বের সবচেয়ে গরম স্থান হিসেবে চিহ্নিত হয়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনি। গত রোববার (৭ জানুয়ারি) ২৪ ঘণ্টার মধ্যে সিডনির পেনরিথ অস্ট্রেলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যায়। সেখানে ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। পরবর্তীতে এই তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যায়। দেশটির আবহাওয়া ব্যুরো জানায়, সিডনির গত ৮০ বছরের রেকর্ড ভেঙে এবারই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ। এর আগে ২০১৩ সালে সিডনির সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

এদিকে প্রচণ্ড গরমের পাশাপাশি দেশটিতে বাতাসের আর্দ্রতাও বৃদ্ধি পেয়েছে। সন্ধ্যা নাগাদ সিডনিতে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এলেও বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ থেকে যায়। সেই সঙ্গে পানির চাহিদা বৃদ্ধি পাচ্ছে দেশটিতে। শুধু সিডনিতেই পানির চাহিদা প্রায় ২০০ কোটি লিটার ছাড়িয়েছে। মানুষ নিজেদের শীতল রাখতে এবং বাড়ির বাগানের গাছপালা বাঁচাতে প্রচুর পানি ব্যবহার করছে। এ ছাড়া অনেক মানুষ প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

সিডনিতে গরমে নদী নেমে গেছে মানুষ। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
সিডনিতে গরমে নদী নেমে গেছে মানুষ। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

দেশটিতে জরুরি সতর্ক বার্তা জারি করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘরবাড়ি থেকে লোকজনদের বের হতে সতর্ক করা হচ্ছে। এ ছাড়া বেশি বেশি পানি ও তরল খাবার খেতে পরামর্শও দিয়েছে দেশটির সরকার। আবহাওয়াবিদরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা দিন দিন বাড়ছে। কয়েক দশকের মধ্যে দেশটির দুই বড় শহর সিডনি ও মেলবোর্নে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড।