ভিয়েনায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্যাপন

সভার দৃশ্য
সভার দৃশ্য

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন করা হয়েছে। এ উপলক্ষে ভিয়েনার সুটিরোলার প্লাসে গতকাল ১০ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। আওয়ামী লীগের অস্ট্রিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

সভায় বক্তব্য দেন সংগঠনের সর্ব ইউরোপিয়ান শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও অস্ট্রিয়াপ্রবাসী লেখক এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া শাখার সহসভাপতি মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, এ বি এম মাইনুদ্দিন, গাজি মোহাম্মদ, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর ও মুক্তিযোদ্ধা সামসুল হুদা চৌধুরী প্রমুখ।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সভা শুরু হয়।
সভায় এম নজরুল ইসলাম বলেন, ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলেও তা পরিপূর্ণতা পায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের মানুষ ফিরে পায় সামনে অগ্রসর হওয়ার প্রেরণা। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আজ আমাদের মধ্যে নেই। কিন্তু তাঁর নীতি ও আদর্শ রয়ে গেছে। সেই আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা তাঁকে শ্রদ্ধা জানাতে পারি। গড়ে তুলতে পারি তাঁর স্বপ্নের সোনার বাংলা। প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সেই লক্ষ্যে সামনে রেখেই এগিয়ে যাচ্ছেন।

সংবাদ প্রেরক: আনিসুল হক, ভিয়েনা, অস্ট্রিয়া।