ক্যালগেরির বাংলাদেশ সেন্টার

বাংলাদেশ সেন্টারের কার্যকরী পরিষদের সদস্যরা
বাংলাদেশ সেন্টারের কার্যকরী পরিষদের সদস্যরা

ভাবতেই শিহরণ লাগে! ভালো লাগার শিরশির অনুভূতি স্নায়ুপথে বয়ে যায় সমস্ত শরীরে। রোমগুলো সব দাঁড়িয়ে যায় ঝট করে। আমরা পেরেছি! উত্তর আমেরিকার ছোট্ট একটি ভূখণ্ডে আমার বাংলাদেশের স্বত্ব আছে! সারা পৃথিবীতে আর কোথাও আছে কিনা জানা নেই। কানাডার আলবার্টা প্রদেশের ক্যালগেরি শহরের একটি ভূখণ্ড, তার ওপর দোতলা বিশিষ্ট ভবন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি পক্ষ থেকে কেনা হয়েছে। এর সমস্ত দায়-দেনা শোধ হয়ে গেছে ইতিমধ্যে। ‘বাংলাদেশ সেন্টার’ বলি আমরা। কাগজপত্রে ভবনটির স্বত্বাধিকারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। গর্ব লাগবে না আমাদের! শিহরণ হবে না!

ভ্রাতৃত্ববন্ধনেও ক্যালগেরির বাংলাদেশি কমিউনিটি পৃথিবীর সকল প্রান্তর বাংলাদেশিদের কাছে আদর্শ। পথচলায় বিশ বছরেরও অধিককাল পার হয়ে গেছে এর মধ্যে। কিন্তু শুরু থেকে এখনো বিভাজনহীন সর্বজন গ্রহণযোগ্য নির্বাহী কমিটি দ্বারা পরিচালিত হয়। প্রতি দুই বছর পর পর নতুন করে কমিটি হয়। ক্যালগেরির আপামর বাংলাদেশি কমিউনিটি সকল ভেদাভেদ ভুলে নতুন কমিটিকে আন্তরিকভাবে সহযোগিতা করেন। কমিটির সদস্যরা অসীম উৎসাহ-উদ্দীপনায় নানা রকম জনহিতকর কাজ করে যান। দলমত-নির্বিশেষে সকল বাংলাদেশি কানাডিয়ান যুগ যুগ ধরে একই ছাতার নিচে থেকে নিজেদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন।
কাজের ফিরিস্তি কিন্তু বেশ বড়! বিশেষভাবে উল্লেখযোগ্য, বাংলা স্কুল পরিচালনা। উত্তর প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়া এবং এর চর্চা অব্যাহত রাখার লক্ষ নিয়ে অ্যাসোসিয়েশনের পৃষ্ঠপোষকতায় বাংলা স্কুলটি দীর্ঘদিন ধরে পরিচালিত হচ্ছে। এ ছাড়া, অ্যাসোসিয়েশনের উদ্যোগে বিভিন্ন পালা-পার্বণে সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়মিত ব্যাপার। পয়লা বৈশাখের জমকালো অনুষ্ঠানটিতো রীতিমতো বাংলাদেশিদের মিলনমেলা হয়ে যায়। অধিকন্তু, বাংলাদেশ ও কানাডার জাতীয় দিবসগুলো আড়ম্বরে পালিত হয়।
এর বাইরে, সমাজ সচেতনতা ও জনকল্যাণমূলক কার্যক্রমও জোরেশোরে চলে। স্বাস্থ্য, শিক্ষা, যুব, বয়োজ্যেষ্ঠ, অভিবাসন ইত্যাদি বিষয় সামনে রেখে সেমিনার, সিম্পোজিয়াম নিত্যই ঘটে। ক্যালগেরিতে বসবাসরত বাংলাদেশিদের জন্য বাংলাদেশ হাইকমিশন থেকে কনস্যুলেট সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা করা হয় বছর বছর। আলবার্টার মূলধারার সরকারি-বেসরকারি সংগঠনের সঙ্গে সহযোগিতায় সেতুবন্ধনের কাজও করে আমাদের এ প্রিয় অ্যাসোসিয়েশন।

ক্যালগেরির বাংলাদেশ সেন্টার
ক্যালগেরির বাংলাদেশ সেন্টার

এ বছরের জানুয়ারিতে নতুন নির্বাহী কমিটি আগামী দুই বছরের জন্য ক্যালগেরির বাংলাদেশি কমিউনিটির সেবার জন্য সর্বসম্মতভাবে নির্বাচিত হয়েছেন। কাজী এহসান উল করিম এবং মোহাম্মদ রশিদ রিপনের নেতৃত্বে এই কমিটি বিগত দুই বছরে অত্যন্ত সফলতার সঙ্গে বাংলাদেশি কমিউনিটিকে সেবা প্রদান করেছেন। ইতিমধ্যে নতুন কমিটি একটি যুগোপযোগী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। সেটা হলো বাংলাদেশিদের জন্য নিজস্ব কমপ্লেক্স তৈরি করা। যেখানে মূলধারার বাংলা স্কুল, বিশাল অডিটোরিয়ামসহ অন্যান্য সুবিধার সুযোগ সৃষ্টি করা হবে। আমরা আশা করব, এই কমিটি পূর্বের সুনাম ধরে রেখে অধিক উৎসাহের সঙ্গে আগামী দুই বছর আপামর ক্যালগেরিবাসীর সেবা প্রদানে সমর্থ হবে।

আবু সাইদ লিপু: ক্যালগেরি, আলবার্টা, কানাডা।