স্পেনপ্রবাসীদের কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের আহ্বান

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট থেকে নেওয়া ছবি
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট থেকে নেওয়া ছবি

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ করার জন্য স্পেনপ্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। এর মাধ্যমে প্রবাসীরা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা নিতে পারবেন। স্পেনের বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং প্রবাসীদের জ্ঞাতার্থে এই বিষয়ে একটি প্রচারপত্র বিলি করছে।

প্রচারপত্রে বলা হয়, বোর্ডের সদস্যপদ গ্রহণ করে প্রবাসীরা তাদের মেধাবী সন্তানের জন্য প্রতিবছর বোর্ড থেকে শিক্ষাবৃত্তি এবং বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবাসী কোটায় ভর্তির সুযোগ পাবেন। প্রবাসে কোনো প্রবাসী মারা গেলে তার মৃতদেহ দেশে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতাসহ স্বজনদের নিকট লাশ হস্তান্তরের সময় বিমানবন্দরের প্রবাসী ডেস্ক থেকে দেশের অভ্যন্তরে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে। এ ছাড়া মৃত প্রবাসীর পরিবারকে তিন লাখ টাকা আর্থিক অনুদানসহ আরও বিভিন্ন ধরনের কল্যাণমূলক সেবা প্রদান করা হবে।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের জন্য wewb.gov.bd ওয়েবসাইটে অনলাইনে আবেদন করা যায়। অনলাইনে আবেদনের পর আবেদনের প্রিন্ট কপির সঙ্গে পাসপোর্টের ফটোকপি, রেসিডেন্ট কার্ড অথবা স্পেনের বাসস্থানের থাকার সার্টিফিকেটের (এমপাদরোনামিয়েন্তো) ফটোকপি, দুই কপি ছবি ও ৪০ ইউরো ফিসহ আবেদন পত্রটি দূতাবাসে জমা দিতে হবে। জমা দেওয়ার পর প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে আবেদনকারীকে সদস্যপদের সনদ দেওয়া হয়।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অন্যান্য কল্যাণমূলক সেবা কার্যক্রমগুলো হচ্ছে; বিদেশগামী কর্মীদের সংশ্লিষ্ট দেশের আইন-কানুন, অধিকার-কর্তব্য, ভাষা, আবহাওয়া-পরিবেশ ইত্যাদি সম্বন্ধে প্রাক-বহির্গমন ব্রিফিং দেওয়া, বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে কর্মীদের নিরাপদে বিদেশ গমন ও প্রত্যাবর্তনে সহায়তা করা। প্রবাসে বাংলাদেশ মিশনসমূহের শ্রম উইংয়ের মাধ্যমে প্রবাসী কর্মীদের আইনগত সহায়তা প্রদানসহ প্রবাসে আটক কর্মীদের মুক্ত করে দেশে আনার জন্য সহায়তা। বিপদগ্রস্ত নারী কর্মীদের আশ্রয় প্রদানের জন্য সেফ হোম প্রতিষ্ঠা ও পরিচালনা করা। প্রবাসে মৃত কর্মীর মৃত্যুজনিত ক্ষতিপূরণ, ইন্স্যুরেন্স, বকেয়া বেতন, সার্ভিস বেনিফিট আদায়ে সহযোগিতা এবং প্রাপ্ত অর্থ ওয়ারিশের কাছে বিতরণ করা। প্রবাসী কর্মীর সম্পদ রক্ষাসহ অন্যান্য অসুবিধা দূরীকরণে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সহায়তা প্রদান করা। প্রবাসী কর্মী ও তাদের পরিবারকে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং জেলা প্রশাসক কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার মাধ্যমে সেবা প্রদান। এ ছাড়া প্রবাসবন্ধু কল সেন্টারের (নম্বর ০৯৬৫৮৩৩৩৩৩৩) মাধ্যমে বিদেশে কর্মরত কর্মীদের সদস্যা সমাধান করা।

সংবাদ প্রেরক: মিরন নাজমুল, বার্সেলোনা, স্পেন।