সিডনিতে জ্বালানি বোঝাই লরিতে বিস্ফোরণ

ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনিতে আজ সোমবার এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সিডনির দক্ষিণ-পশ্চিম নিউক্যাসেলের কোরেনবং-এর এম ১ প্যাসিফিক মোটরওয়েতে বিপুল পরিমাণ উচ্চ দাহ্য তরল পদার্থ ইথানল বহনকারী লরিতে হঠাৎই আগুন লেগে গেলে এ ঘটনা ঘটে। লরিতে আগুন লেগে গেলে তা চারদিকে ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে দ্রুত জরুরি সেবা পৌঁছালে তারা দুই দিকের রাস্তাই বন্ধ করে দেয়।

ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

জরুরি সেবার কর্মকর্তারা জানান, তারা তিনটি লরির সংঘর্ষের খবর পেয়েছিলেন। ঘটনাস্থলে ফায়ার ও রেসকিউ বিভাগের আরও ৮টি দল এসে প্রায় চার ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে বাতাসের সঙ্গে আগুন প্রায় ১৫ হেক্টর জায়গা জুড়ে ছড়িয়ে পড়ে। পুলিশের প্রধান পরিদর্শক ড্যারেন কক্স বলেন, দুর্ঘটনার সঙ্গে তিনটি লরি ও একটি গাড়ি জড়িত রয়েছে। তিনি বলেন, প্রথমে দক্ষিণ দিকগামী একটি লরি রাস্তার পাশে রাখা আরেকটি লরিকে পেছন থেকে এসে জোরে ধাক্কা দেয়। এরপর আরেকটি লরি ও একটি গাড়ি সেই সংঘর্ষের কবলে পড়ে এবং দাহ্য পদার্থ বহনকারী লরিটিতে ভয়াবহ আগুন লেগে যায়।

ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

এদিকে ঘটনাস্থলেই একজন চালক মারা গেছেন। দুর্ঘটনার পর দীর্ঘক্ষণ পর্যন্ত তার মরদেহ পাওয়া যাচ্ছিল না। এ ছাড়া এই ঘটনায় আহত আরও তিনজন চালককে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে বন্ধ করে দেওয়া রাস্তার কারণে সিডনির এম ১ রাস্তার দুই দিকেই প্রচণ্ড ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়েছে। তবে আগুন সম্পূর্ণভাবে নিভে গেলেই রাস্তা খুলে দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় ট্রাফিক বিভাগ।

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড।