টরন্টোয় ইয়ান ফ্রেঞ্চের কবিতা কাঁদাল দর্শককে

বিএলআরসি আয়োজিত লেখক আড্ডায় কানাডার স্পোকেন ওয়ার্ল্ডের খ্যাতিমান কবি ইয়ান ফ্রেঞ্চ (দাঁড়িয়ে)। পাশে বসা (বাঁ থেকে) জারা আহমেদ, শামা সালওয়া ও প্রকল্পের সমন্বয়ক তাসমিনা খান। ছবি: ব্রতী দাসদত্ত
বিএলআরসি আয়োজিত লেখক আড্ডায় কানাডার স্পোকেন ওয়ার্ল্ডের খ্যাতিমান কবি ইয়ান ফ্রেঞ্চ (দাঁড়িয়ে)। পাশে বসা (বাঁ থেকে) জারা আহমেদ, শামা সালওয়া ও প্রকল্পের সমন্বয়ক তাসমিনা খান। ছবি: ব্রতী দাসদত্ত

বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টারের (বিএলআরসি) উদ্যোগে বছরব্যাপী বইপড়া অনুষ্ঠানে এ বার অতিথি লেখক হিসেবে উপস্থিত ছিলেন কানাডার স্পোকেন ওয়ার্ল্ডের খ্যাতিমান কবি ইয়ান ফ্রেঞ্চ। ৬ জানুয়ারি টরন্টোর আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরি মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিএলআরসি বইপড়া প্রকল্পের সমন্বয়ক তাসমিনা খান। অতিথি কবিকে নিয়ে ভূমিকা দেন জারা আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শামা সালওয়া।

শামা সালওয়া কবি ইয়ান ফ্রেঞ্চের লেখালেখি ও সাহিত্যবিষয়ক কর্মকাণ্ডের বিভিন্ন অধ্যায়ের ওপর আলোকপাত করেন। ফাঁকে ফাঁকে চলতে থাকে বহুল পরিচিত কবির স্বকণ্ঠে পাঠ। একপর্যায়ে আলাপচারিতায় অংশ নেন চলচ্চিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরী, আবৃত্তিকার চয়ন দাস ও নিরঞ্জন মণ্ডল।
অনুষ্ঠান শেষ হয় মা নিয়ে লেখা ইয়ান ফ্রেঞ্চের কবিতা পাঠের মধ্য দিয়ে। কবিতার বোধ ও উপস্থাপনা এতই হৃদয়স্পর্শী ছিল যে কবির সঙ্গে সঙ্গে উপস্থিত দর্শকদেরও চোখ ভিজে যায়।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মিশিগানের অভিবাসী বাঙালি দার্শনিক, চিকিৎসক ও সমাজসেবক ড. দেবাশিস মৃধার সহযোগিতায় গত নভেম্বরে বিএলআরসির বইপড়া প্রকল্পের উদ্বোধন হয়। বই দেওয়া-নেওয়ার কাজ চলবে আগামী আগস্ট পর্যন্ত। সারা বছর ধরেই একই ভেন্যুতে বই আদান-প্রদানের কাজ চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ইংরেজি অনুবাদে বাংলা সাহিত্যের বইপাঠে আগ্রহী সব পাঠককেই এই কার্যক্রমে স্বাগত জানানো হয়েছে।
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, বইপড়া প্রকল্প থেকে টরন্টোর বিভিন্ন বয়সী বাঙালি পাঠকেরা যেমন বই নিচ্ছেন, তেমনি অবাঙালি পাঠকেরাও উপস্থিত হচ্ছেন। আরও উল্লেখ্য, কাউন্সিলর জেনেট ডেভিস নিয়েছেন রবীন্দ্রনাথের রচনাবলী, রাইটার্স ইউনিয়ন অব কানাডার নির্বাহী পরিচালক জন ডেগেন নিয়েছেন সত্যজিৎ রায়ের ফেলুদা, কবি ইয়ান ফ্রেঞ্চ নিয়েছেন জীবনানন্দের কবিতার অনুবাদ।