অস্ট্রেলিয়ায় রেলকর্মীদের ধর্মঘট আহ্বান

ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের রেলশ্রমিকেরা আগামী ২৯ জানুয়ারি সোমবার ২৪ ঘণ্টার ধর্মঘটের ঘোষণা দিয়েছেন। দেশটির সরকার বেতনসহ তাদের বেশ কিছু শর্ত মেনে না নেওয়ায় এ ধর্মঘট ডেকেছেন তারা। এনএসডব্লিউ রাজ্যের রেল, ট্রাম ও বাস ইউনিয়ন (আরটিবিইউ) আজ এ ধর্মঘটের ঘোষণা দিয়ে জানায়, তাদের ন্যায্য বেতন বৃদ্ধি ও যুক্তিসংগত কয়েকটি উদ্যোগের চুক্তি এনএসডব্লিউ এবং সিডনির রেল ব্যবস্থাপনা মন্ত্রণালয় মেনে নেয়নি। তাই আগামী ২৯ জানুয়ারি সোমবার সকাল থেকেই রেলশ্রমিকেরা কাজ বন্ধ রাখবেন। সেদিন এনএসডব্লিউ রাজ্যের স্কুলগুলোর অবকাশ শেষে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। ফলে সিডনির অন্যতম প্রধান পরিবহন রেল বন্ধ থাকার দরুন বেশ ভোগান্তি পোহাতে হতে পারে জনসাধারণকে।

এ বিষয়ে আরটিবিইউ–এর সম্পাদক আলেক্স ক্ল্যাসেন্স বলেন, ধর্মঘটের জন্য দিনটি সঠিক নয়, তবে আমাদের এ ছাড়া আর কোনো উপায় নেই। কারণ পরিবহনমন্ত্রী ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আমাদের জন্য আর কোনো বিকল্প রাখেনি।
ক্ল্যাসেন্স আরও বলেন, ৯ হাজার কর্মীর পক্ষ থেকে প্রায় ৬ মাস ধরে নতুন বেতন স্কিম ও নিরাপত্তার সঙ্গে জড়িত চুক্তি নিয়ে আলোচনা করা হয়েছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে। তবে তারা কোনোভাবেই এ নতুন শর্তাবলি মানতে নারাজ। নতুন দাবিতে ৬ শতাংশ বেতন বৃদ্ধিসহ কাজের শর্ত ও দিন পরিবর্তনের দাবি জানিয়েছেন রেল কর্মীরা। তবে সরকারের পক্ষ থেকে এনএসডব্লিউ–এর বেতন নীতি অনুযায়ী ২ দশমিক ৫ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির কথা জানানো হয়েছে। তাতে রেলকর্মীরা রাজি নন। সরকার দাবি না মেনে নিলে ভবিষ্যতে আরও ধর্মঘট ডাকা হবে বলে জানিয়েছে আরটিবিইউ। আর এমনটা হলে সিডনিসহ গোটা রাজ্য প্রায় অচল হয়ে পড়বে।

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড