হেলসিংকির নর্ডিক পর্যটন মেলায় বাংলাদেশ

গত বছরের মেলার ফাইল ছবি। সংগৃহীত
গত বছরের মেলার ফাইল ছবি। সংগৃহীত

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে আয়োজিত আন্তর্জাতিক পর্যটন মেলায় (মাত্কা নর্ডিক ট্রাভেল ফেয়ার ২০১৮) অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামীকাল ১৮ জানুয়ারি বৃহস্পতিবার থেকে এই মেলা শুরু হবে। আন্তর্জাতিক এই পর্যটন মেলায় বাংলাদেশের মহিমা টুর অ্যান্ড ট্রাভেলস এবং আর এস ট্যুরস নামে দুটি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেস্সুকেসকুস নামক আন্তর্জাতিক ভেন্যুতে এই মেলা অনুষ্ঠিত হবে।

এবারের মেলার অন্যতম আকর্ষণ পর্যটন ব্যবসায় ড্রোন প্রযুক্তির ব্যবহার। এ ছাড়া মেলায় প্রতিদিনই পর্যটনবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের স্টলগুলোতে যারা থাকবেন তারা নিজ নিজ দেশের পর্যটন খাতকে দর্শনার্থীদের কাছে তুলে ধরবেন। আফ্রিকার দেশ রুয়ান্ডা এই প্রথমবারের মতো মেলায় অংশ নিচ্ছে।
মেলা উদ্বোধন করবেন ফিনল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়নবিষয়ক মন্ত্রী কাই মুক্কানেন। মেলায় বাংলাদেশসহ বিশ্বের ৮৩টি দেশের পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৯০০ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, পর্যটনবিষয়ক গবেষক, সাংবাদিক ও লেখকসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।
নর্ডিক আন্তর্জাতিক পর্যটন মেলায় বাংলাদেশের অংশগ্রহণ ফিনল্যান্ড ও নর্ডিক দেশসমূহের পর্যটকদের আকর্ষণ তথা বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসারে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন ফিনল্যান্ড থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা সাংবাদ ২১ ডটকমের প্রকাশক তাসলিমা জামান।
মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠান দুটির স্টল নম্বর হলো ৭–ই ১৪৮।
গত বছর প্রায় ৭১ হাজার ৫৮৭ জন দর্শনার্থী নর্ডিক পর্যটন মেলা পরিদর্শন করেন।

ভূঁইয়া এন জামান, হেলসিংকি, ফিনল্যান্ড।