ড্রোন বাঁচাল দুই সাঁতারুর জীবন

ড্রোন থেকে জীবন রক্ষাকারী বয়া ফেলা হচ্ছে। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ড্রোন থেকে জীবন রক্ষাকারী বয়া ফেলা হচ্ছে। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

অস্ট্রেলিয়ায় ডুবন্ত দুই সাঁতারুকে ড্রোনের মাধ্যমে শনাক্ত করে উদ্ধার করা হয়েছে। দেশটির নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের লেনোক্স হেডের সৈকত থেকে ডুবন্ত ওই দুই সাঁতারুকে ড্রোনের মাধ্যমে শনাক্ত করে উদ্ধার করেছে রাজ্যের লাইফগার্ড।

আজ (বৃহস্পতিবার) সকালে রাজ্যের উত্তর উপকূলে সাঁতার কাটতে গিয়ে ঢেউয়ের তোপে আটকা পড়েন ওই দুই সাঁতারু। উদ্ধারের জন্য জরুরি সেবায় কল করা হলে ঘটনাস্থলে দ্রুত ড্রোন পাঠায় উপকূলবর্তী এনএসডব্লিউ লাইফগার্ড কার্যালয়। নাটকীয়ভাবে মাত্র ৭০ সেকেন্ডে ডুবন্তপ্রায় ব্যক্তি দুজনকে ড্রোনের মাধ্যমে শনাক্ত করে উদ্ধারকারী দল। সঙ্গে সঙ্গে ড্রোন থেকেই পানিতে ভাসমান একটি বয়া সাঁতারুদের উদ্দেশ্য করে ছুড়ে দেওয়া হয়। জীবন রক্ষাকারী বয়া আঁকড়ে ধরেই দুজন ব্যক্তি তীরে আসতে সক্ষম হন।

সৈকতে ডুবন্ত দুই সাঁতারু। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
সৈকতে ডুবন্ত দুই সাঁতারু। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

ড্রোনের মাধ্যমে সমুদ্র থেকে কাউকে উদ্ধারের এটাই বিশ্বের প্রথম ঘটনা। এই দাবি এনএসডব্লিউ লাইফগার্ডের।
ড্রোনটি এনএসডব্লিউ রাজ্য সরকারের নতুন উদ্ধারকারী ড্রোন প্রকল্পেরই অংশ। গত ডিসেম্বরে রাজ্যের উত্তর উপকূলে পরীক্ষামূলকভাবে ৪ লাখ ৩০ হাজার অস্ট্রেলীয় ডলারের ড্রোন প্রযুক্তি চালু করে সরকার। লাইফগার্ড সুপারভাইজার জেই শেরিডান বলেন, উদ্ধারের জন্য যখন কল আসে তখন জনহীন বায়বীয় বাহন (ইউএভি) চালনার একটি প্রশিক্ষণ কর্মাশালা চলছিল। সেখান থেকেই একটি ইউএভি ড্রোন উদ্ধারকাজে পাঠান হয়। সাফল্যের সঙ্গে ড্রোন প্রযুক্তি উদ্ধার কাজে সফলও হয়েছে। আর সরকারের এ বিনিয়োগও যে সঠিক সিদ্ধান্তই ছিল তারও একটা নমুনা দেখা গেল।

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড।