অস্ট্রেলিয়ার নতুন কর্মভিসার তথ্য

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

অস্ট্রেলিয়ায় আগামী মার্চে জনপ্রিয় ৪৫৭ কর্মভিসা বদল করে অনেকটা আগের মতোই টেম্পোরেরি স্কিলড শর্টেজ (টিএসএস) ভিসা চালু করতে যাচ্ছে সরকার। এ পরিবর্তনের ফলে প্রভাব পড়তে চলেছে ৪৫৭ কর্মভিসায় অস্ট্রেলিয়ায় থাকা কম করে হলেও লক্ষাধিক বিদেশিসহ হাজার হাজার বাংলাদেশিদের ওপর। অভিবাসন বিভাগের পরিবর্তনের ধারায় আবার নতুন মাত্রা যোগ হয়েছে গতকাল বুধবার থেকে। গতকাল অস্ট্রেলিয়ায় কর্মভিসার নতুন পেশা তালিকা প্রকাশ করেছে দেশটির অভিবাসন বিভাগ। এর আগে প্রতি ছয় মাস অন্তর অন্তর এ তালিকার হালনাগাদ করা হবে বলেও ঘোষণা দিয়েছে অভিবাসন বিভাগ। তবে যেসব ভিসা আবেদন করা হয়ে গেছে, কিন্তু এখনো চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হয়নি সেসব ভিসায় এ পরিবর্তনের কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। আর পেশা তালিকায় পরিবর্তনের পর ৪০৭ প্রশিক্ষণ ভিসার পেশা তালিকায় নতুন পেশা যোগসহ অন্যান্য ভিসা প্রক্রিয়ায় শিগগিরই আসবে আরও নতুনত্ব এমনটিই জানিয়েছে কর্তৃপক্ষ।

নতুন টেম্পোরেরি স্কিলড শর্টেজ (টিএসএস) ভিসা

আগামী মার্চ থেকে চালু হবে নতুন টেম্পোরেরি স্কিলড শর্টেজ (টিএসএস) ভিসা। নতুন এ ভিসাটি অনেকটা ৪৫৭–এর মতোই তবে টিএসএস ভিসায় পেশা তালিকার ভিত্তিতে ২ বছর এবং ৪ বছর মেয়াদের দুটি ক্যাটাগরিতে ভিসা দেওয়া হবে। এ ভিসার আরও বিস্তারিত আগামী ফেব্রুয়ারিতে প্রকাশ করবে অভিবাসন বিভাগ। ইতিমধ্যেই যাদের ৪৫৭ কর্মভিসার নমিনেশন ও ভিসা আবেদন করা হয়ে গেছে তাদের ভিসা প্রক্রিয়া ৪৫৭ ভিসার নিয়মেই বিবেচনা করবে অভিবাসন বিভাগ। তবে যাদের নমিনেশনের আবেদন করা হয়েছে কিংবা মঞ্জুর হয়েছে কিন্তু টিএসএস ভিসার নিয়ম কার্যকর হওয়ার আগে ভিসা আবেদন করা হয়নি সে সকল ভিসা প্রক্রিয়া নতুন ভিসার অধীনেই বিবেচ্য হবে। তাই ৪৫৭ ভিসায় আগ্রহীদের ফেব্রুয়ারির শেষ নাগাদ ৪৫৭ ভিসার সকল আবেদন সম্পন্ন করাটাই শ্রেয়। এ ছাড়া নতুন টিএসএস ভিসায় নিম্নবর্ণিত বিষয়গুলো প্রযোজ্য হবে।

এক. ৪৫৭ ভিসাধারী কিংবা আবেদনকারীর নির্ভরশীলেরা টিএসএস ভিসার অধীনে ‘সাবসিকুয়েন্ট ডিপেন্ডেন্ট’ হিসেবে আবেদন করতে পারবে আগের মতোই।
দুই. ৪৫৭ ভিসার মেয়াদ শেষ হয়নি কিন্তু মনোনীত ব্যবসা প্রতিষ্ঠান পরিবর্তন করতে চান এমন কেউ যদি নতুন টিএসএস ভিসা চালুর পরে নমিনেশনের জন্য আবেদন করেন তাহলেও তার ৪৫৭ ভিসা বহাল থাকবে।
তিন. তবে ৪৫৭ ভিসার মেয়াদ শেষ হয়নি কিন্তু পেশা পরিবর্তন করতে চান এমন ভিসাধারীদের নতুন টিএসএস ভিসার নিয়মেই আবেদন করতে হবে।

এদিকে অস্ট্রেলিয়ার টিএসএস কর্মভিসায় আবেদন করতে শ্রম বাজার প্রতিবেদন (লেবার মার্কেট টেস্টিং-এলএমটি) প্রদান সকল পেশায় বাধ্যতামূলক করা হয়েছে। শ্রম বাজার প্রতিবেদনে অস্ট্রেলিয়ার মূলধারার পত্রিকায় অথবা সরকারি ওয়েবসাইটে মনোনীত পেশার বিজ্ঞাপন দিতে হবে।

৪৫৭ কর্মভিসা বাতিলের ফলে সাবক্লাস ১৮৬ অথবা ১৮৭ স্থায়ী ভিসায় কি প্রভাব পড়বে

সাবক্লাস ১৮৬ ডাইরেক্ট এন্ট্রি স্ট্রিমে আবেদনকারীদের ওপর আগামী মার্চ মাস থেকে চালু হওয়া নতুন নিয়মে আপাতত কোনো প্রভাব ফেলবে না যারা আবেদনপত্রের সঙ্গেই প্রয়োজনীয় সকল শর্তাবলি পূরণ করেছেন। টেম্পোরারি রেসিডেন্স ট্রানজিশন (টিআরটি) মানে যারা সাবক্লাস ৪৫৭ কর্মভিসা থেকে সাবক্লাস ১৮৬ অথবা ১৮৭ স্থায়ী ভিসার জন্য নতুন আইন চালুর তারিখের আগেই আবেদন করেছেন, কিন্তু অভিবাসন বিভাগ এখনো কোনো সিদ্ধান্ত দেয়নি, তাদের ওপরও নতুন পরিবর্তনের কোনো প্রভাব পড়বে না। তবে পরবর্তীতে যারা আবেদন করেছেন তাদের ওপর নতুন শর্তাবলি প্রযোজ্য হবে। কিন্তু নিম্নবর্ণিত আওতায় পড়লে তারা অনেকটা পুরোনো সুবিধা পাবেন।

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

এক. ১৮ এপ্রিল ২০১৭ তারিখে ৪৫৭ ভিসাধারী হয় এবং তা বহাল রেখেছে কিংবা টিএসএস অথবা এ সম্পর্কিত কোনো ব্রিজিং ভিসা থাকে অথবা,
দুই. ১৮ এপ্রিল ২০১৭ তারিখে অথবা এর আগে ৪৫৭ ভিসায় আবেদন করা হয়ে থাকে যা পরবর্তীতে মঞ্জুর করা হয়েছে এবং তা বহাল রেখেছে কিংবা টিএসএস অথবা এ সম্পর্কিত কোনো ব্রিজিং ভিসা থাকে, তাহলে আবেদনকারী ভিসা টিআরটি-তে নিম্নবর্ণিত সুবিধা পাবেন।

*পরিবর্তিত নতুন পেশা তালিকার আওতায় পড়বে না।
*বয়সসীমার শর্ত সর্বোচ্চ ৫০–ই থাকবে।
*আবেদনকারীকে তাদের মনোনীত পেশায় ২ বছর থাকলেই হবে।

কর প্রদানের প্রমাণ সংগ্রহ

অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ মূলত ৪৫৭ কর্মভিসার সুযোগ নিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশ রোধ করতেই মূলত এতটা তৎপর হচ্ছে ভিসা প্রক্রিয়ায়। সে ধারাতেই স্পনসর হওয়ার যোগ্যতা নেই এমন প্রতিষ্ঠানকে চিহ্নিত করতে এখন থেকে ভিসা প্রক্রিয়ার সময় কর প্রদানের প্রমাণ (টিএফএন) সংগ্রহ করবে অভিবাসন বিভাগ। গত ডিসেম্বরেই এ সিদ্ধান্ত চালু হওয়ার কথা থাকলেও আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই তা কার্যকর হবে।

বিনিয়োগকারী ভিসায় দ্বিতীয় ধাপ

অস্ট্রেলিয়ায় ব্যবসা ও উদ্ভাবনে বিনিয়োগকারীদের প্রাথমিক সাবক্লাস ১৮৮ ভিসাধারীদের দ্বিতীয় ধাপ স্থায়ী সাবক্লাস ৮৮৮ ভিসায় আবেদন করার নিয়মে পরিবর্তন এসেছে। ১ জুলাই ২০১৫–এর আগে মঞ্জুর হওয়া ১৮৮ ভিসাধারীরা দ্বিতীয় ধাপের জন্য আবেদন করতে পারবেন। তবে যারা পরবর্তীতে আবেদন করেছেন তাদের ৪ বছর প্রাথমিক ভিসায় থাকার পর ৮৮৮ স্থায়ী ভিসায় আবেদন করতে হবে।

কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। ইমেইল: <immiconsultants@gmail. com>