জাপানপ্রবাসী নারীদের সহযোগিতায় কুড়িগ্রামে ঘর নির্মাণ

ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য
ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য

গত বছর দেশব্যাপী প্রলয়ংকরী বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তরের জনপদ কুড়িগ্রাম জেলার ভোগডাঙ্গার কুড়ারপাড় এলাকায় বন্যায় বাড়িঘর হারানো পাঁচজন অসহায় নারীকে ঘর তৈরি দিয়েছে জাপানপ্রবাসী নারীদের সংগঠন বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন। গতকাল শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে ওই পাঁচজন নারীর কাছে নির্মিত ঘরগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। অনুষ্ঠানে ক্ষতিগ্রস্ত প্রায় এক শ পরিবারের মাঝে কম্বলও বিতরণ করা হয়।

ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য
ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য

কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. জাফর আলী পাঁচজন নারীর হাতে ঘরের চাবি তুলে দেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুপ্রকের কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি সামিউল হক, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিক, সাংবাদিক অলক সরকার, ফজলে ইলাহী, আহসান হাবীব, লাইলি বেগম, ইউসুফ আলমগীর, জাহিদুল ইসলাম ও আতাউর রহমান প্রমুখ।
উল্লেখ্য, গত বছর নভেম্বর মাসে জাপানের টোকিওতে আয়োজিত চ্যারিটি বাজারে সংগৃহীত অর্থ দিয়ে কুড়িগ্রাম সদরের ভোগডাঙ্গা ইউনিয়নে বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত পাঁচটি পরিবারের জন্য এই ঘর তৈরি করা হয়েছে। এ কাজ তদারক করেন কুড়িগ্রামের সাংবাদিক লাইলি বেগম। সমন্বয় করেন জাপানপ্রবাসী সাংবাদিক কাজী ইনসানুল হক। যে পাঁচজনকে ঘর তৈরি করে দেওয়া হয়েছে তারা সবাই গৃহহীন ছিলেন। তাদের মধ্যে একজন শারীরিক প্রতিবন্ধী।
বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন জাপানের প্রধান উপদেষ্টা ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা দেশের অসহায় জনগণের প্রতি প্রবাসী নারীদের এই মানবিক উদ্যোগকে অনুকরণীয় দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন। উপদেষ্টা মুনশি রোকেয়া সুলতানা প্রাথমিকভাবে পাঁচজনকে ঘর তৈরি করে দেওয়ায় সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। সহসভানেত্রী রূমানা রউফ সোমা বলেন, চ্যারিটি বাজারে যারা এসেছেন তারা সবাই বন্যার্তদের সহায়তা করবেন বলেই চ্যারিটিতে এসেছিলেন। সবার সহযোগিতায় এই অর্থ সংগ্রহ সম্ভব হয়েছে।

ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য
ঘরের চাবি হস্তান্তরের দৃশ্য


সভানেত্রী জেসমিন সুলতানা কাকলী, সাধারণ সম্পাদক সুবর্ণা নন্দী, যুগ্ম সম্পাদক আসমা আক্তার বহ্নি, কোষাধ্যক্ষ সালমান আক্তার লাকী ও দপ্তর সম্পাদক পারভিন অ্যাসোসিয়েশনের কার্যকরী পরিষদের সবার ঐকান্তিক সহযোগিতায় ভবিষ্যতেও দেশের নারী সমাজের কল্যাণে সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। তারা জাপানের বাংলাদেশ কমিউনিটির নেতা, ব্যবসায়ী, বাংলাদেশ দূতাবাস, কুড়িগ্রামের জেলা প্রশাসনসহ নারী সাংবাদিক লাইলি বেগমের প্রতি কৃতজ্ঞতা জানান।
গত বছর জাপানপ্রবাসী নারীদের এই সংগঠনটি স্বল্প সময়ে সফল চ্যারিটি বাজার আয়োজন ও বন্যার্তদের গৃহায়ণ প্রকল্প সম্পন্ন করে ইতিমধ্যেই জাপান প্রবাসীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

চ্যরিটি বাজারের ফাইল ছবি
চ্যরিটি বাজারের ফাইল ছবি

বিজ্ঞপ্তি