ম্যানিটোবায় বাংলাদেশ ভবনের তহবিল সংগ্রহে ডিনার

তহবিল সংগ্রহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ
তহবিল সংগ্রহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ

‘পাখিরও একটি বাসা থাকে। তাদের মাথা গোঁজার একটা ঠাঁই থাকে। কিন্তু কানাডার ম্যানিটোবায় বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানের জন্য বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালাতে হয়।’

গত ১৩ জানুয়ারি শনিবার বাংলাদেশ ভবনের ফান্ড রাইজিং ডিনারে এভাবে নিজেদের অসহায়ত্বের কথা তুলে ধরেন বাংলাদেশিরা। তাঁরা আশা করেন অচিরেই ম্যানিটোবার রাজধানী উইনিপেগে তৈরি হবে বাংলাদেশ ভবন। সেখানে চলবে বাংলা স্কুল, বাংলা সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশিদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান। এ ছাড়া নতুন বাংলাদেশিরা বাড়ি না পাওয়া পর্যন্ত তাঁরা থাকবেন বাংলাদেশ ভবনে।
কানাডার ম্যানিটোবায় নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বাংলাদেশ ভবন। ম্যানিটোবার কানাডিয়ান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিবিএ) এই বাংলাদেশ ভবনের উদ্যোক্তা। বাংলাদেশ ভবন হবে একটি অলাভজনক প্রতিষ্ঠান। এখানে খুঁজে পাওয়া যাবে এক টুকরা বাংলাদেশকে। ১৩ জানুয়ারি বাংলাদেশ ভবনের ফান্ড রাইজিং ডিনারের কারণে ওয়াভেরলি মসজিদ জিম ছিল কানায় কানায় পরিপূর্ণ। প্রায় চার শ বাংলাদেশি কমিউনিটি সদস্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিবিএ-এর সভাপতি নাসরিন মাসুদ। তিনি বাংলাদেশ ভবন নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, কোনো উদ্যোগ শুরুতে বেশ কঠিন। কিন্তু সবার সহযোগিতায় এক দিন এই ভবন দাঁড়িয়ে যাবে এবং বাংলাদেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাবে।

তহবিল সংগ্রহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ
তহবিল সংগ্রহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ

এরপর বাংলাদেশ ভবনের সভাপতি খাজা লতিফ, তার টিম সদস্যদের নিয়ে মঞ্চে ওঠেন। তার সঙ্গে ছিলেন সহসভাপতি শরিফ ইসলাম, নির্বাহী পরিচালক জি এম আমিনুর রহমান, পরিচালক এস এম এ রানা, এ কে এম মাহমুদুন নবী, কাওসার আহমেদ, মোহাম্মাদ সেলিম উদ্দিন, হেলাল মহিউদ্দিন, রওশন জাহান ও লুবনা ইয়াসমিন।
কীভাবে বাংলাদেশ ভবন নির্মাণ হবে তার একটি গাইড লাইন প্রদান করেন খাজা লতিফ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্য বক্তব্য দেন মিতালি বণিক ও উষা শিখা।
অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আরিফুল ইসলাম। গান ও কৌতুক পরিবেশন করেন বিপুল ও সাফিয়ানসহ বেশ কয়েকজন বাংলাদেশ কমিউনিটির সদস্য।
আকর্ষণীয় র‍্যাফেল ড্রয়ের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। সম্পূর্ণ অনুষ্ঠানটি পরিচালনা করেন চৌধুরী নাফিসা তাজিন, রবিউল খান, মানিক হোসাইন ও সামিলাত কাওসার।

তহবিল সংগ্রহ অনুষ্ঠানের ব্যানার
তহবিল সংগ্রহ অনুষ্ঠানের ব্যানার