সিডনিতে গুলি: একজনের মৃত্যু

ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

সিডনির ব্যাংকসটাউনে আজ মঙ্গলবার স্থানীয় সময় বিকেল প্রায় ৪টায় এক অতর্কিত বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৬০ বছর বয়সী এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। ব্যাংকসটাউন সিটি প্লাজায় হ্যাপিকাপ ক্যাফেতে বেলা ৩টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে। ঘটনাস্থলে দ্রুত জরুরি সেবা পৌঁছালে গুরুতর আহত অবস্থায় এক ব্যক্তিকে উদ্ধার করা হয়। তবে মাত্রাতিরিক্ত রক্তক্ষরণের কারণে তাঁকে বাঁচানো সম্ভব হয়নি বলে জানিয়েছে উদ্ধারকারী দল। এদিকে বন্দুকধারী হামলাকারী এখনো ঘটনাস্থলের আশপাশেই রয়েছে বলে ধারণা করছে স্থানীয় পুলিশ।

গোয়েন্দা পুলিশের ধারণা এটা পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
গোয়েন্দা পুলিশের ধারণা এটা পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

উল্লেখ্য, বাঙালিপাড়া খ্যাত লাকেম্বা ও ওয়াইলিপার্ক সংলগ্ন ব্যাংকসটাউনে মাত্র তিন দিন (২০ জানুয়ারি শনিবার) আগে হাজারো বাংলাদেশিদের অংশগ্রহণে এক মেলা অনুষ্ঠিত হয়েছিল।
ঘটনার প্রত্যক্ষদর্শীরা বেশ কয়েকটি গুলি ছোড়ার শব্দ পেয়ে জরুরি সেবায় খবর দেন। ঘটনাস্থলের বিপরীত রাস্তায় কর্মরত একজন প্রত্যক্ষদর্শী বলেন, তিনি তিনটি গুলির শব্দ শোনেন এবং প্রথমে ভেবেছিলেন, ওই শব্দ আতশবাজির। তিনি আরও বলেন, নিহত ব্যক্তিটি আরও অনেকের সঙ্গেই ক্যাফের বাইরের টেবিলে বসেছিল। কিন্তু গুলির শব্দে আমি তাকিয়ে দেখি ওই ব্যক্তি মাটিতে লুটিয়ে পড়েছেন।
এ হামলাটি উদ্দেশ্যপ্রণোদিত হত্যা হতে পারে বলে সন্দেহ ঘটনার তদন্তকারী দলের। এদিকে এ ঘটনার পর থেকে ওই এলাকায় বসবাসকারী বাংলাদেশিসহ স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ঘটনাস্থল পুলিশ ঘিরে রেখেছে। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড
ঘটনাস্থল পুলিশ ঘিরে রেখেছে। ছবি: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

অন্যদিকে, আজ যেখানে এই ঘটনা ঘটে সেখান থেকে মাত্র কয়েক শ মিটার দূরে প্রায় দুই বছর আগে ওয়ালি আহমদ নামের একজন চিহ্নিত অপরাধীকে গুলি করে হত্যা করা হয়েছিল। ওয়ালি আহমদ ব্যাংকসটাউনের ক্যাফে হাভানার বাইরে দুই সহযোগীর সঙ্গে বসে কফি খাচ্ছিলেন। তখন মুখোশপরা বন্দুকধারী তার পেছনের দিক থেকে একাধিক গুলি ছুড়ে পালিয়ে যায়। সে দৃশ্য সিসিটিভির ক্যামেরাতে ধারণ করা থাকলেও এখন পর্যন্ত কেউ ধরা পড়েনি।

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড ও দ্য ডেইলি টেলিগ্রাফ।