বাংলাদেশ-জাপান সহযোগিতা স্মারক স্বাক্ষর

সহযোগিতা স্মারক স্বাক্ষরের দৃশ্য
সহযোগিতা স্মারক স্বাক্ষরের দৃশ্য

বাংলাদেশ থেকে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগের জন্য আজ (২৯ জানুয়ারি) সোমবার টোকিওতে স্থানীয় সময় বেলা সাড়ে তিনটায় দুই দেশের মধ্যে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়েছে।
বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়য়ের সচিব ড. নমিতা হালদার বাংলাদেশের পক্ষে এবং জাপানের হেলথ, লেবার ও ওয়েলফেয়ার মন্ত্রণালয়ের পলিসি-সমন্বয় বিষয়ক ভাইস মিনিস্টার জিনিচি মিয়ানো,

সহযোগিতা স্মারক স্বাক্ষরের পর করমর্দন
সহযোগিতা স্মারক স্বাক্ষরের পর করমর্দন

বিচারবিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসনিক ভাইস মিনিস্টার হিরোমু কুরোকাওয়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলারবিষয়ক ব্যুরোর মহাপরিচালক কোইচি আইবোশি এই সহযোগিতা স্মারকে স্বাক্ষর করেন।
এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও জাপানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগে বাংলাদেশ সপ্তম দেশ হিসেবে জাপানের সঙ্গে এই স্মারক সই করল। এ বিষয়ে নমিতা হালদার বলেন, এই স্মারক জাপানের ৭৭টি পেশার ১৩৭টি কাজের জন্য বাংলাদেশের স্কিলড ও সেমি-স্কিলড টেকনিক্যাল ইন্টার্নদের জাপানি কাজে প্রশিক্ষণ ও জ্ঞানার্জন করে জাপানে তিন থেকে পাঁচ বছর কাজ করার সুযোগ আরও বৃদ্ধি করবে। তিনি বলেন, কাজ শেষে তাঁরা দেশে ফিরে জাপানি প্রযুক্তি ও জ্ঞানকে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবেন। তিনি আরও জানান, বাংলাদেশ সরকার যথাযথ গুরুত্ব দিয়ে বিষয়গুলো নিয়ে কাজ করছে।

উপহার বিনিময়
উপহার বিনিময়

নির্মাণ, ম্যানুফ্যাকচারিং, গার্মেন্টস, কৃষি, ফুড প্রসেসিং ও কেয়ার গিভিং খাতে জাপানের জনবলের অভাব রয়েছে। ড. নমিতা বলেন, যেহেতু আমাদের স্কিলড ও সেমি-স্কিলড লোকের প্রাচুর্যতা রয়েছে তাই এই সুযোগকে আমরা গ্রহণ করে কাজে লাগাতে পারি।

জিনিচি মিয়ানো, হিরোমু কুরোকাওয়া ও কোইচি আইবোশির সঙ্গে নমিতা হালদার (বাঁ থেকে চতুর্থ) ও রাবাব ফাতিমা (বাঁ থেকে তৃতীয়)
জিনিচি মিয়ানো, হিরোমু কুরোকাওয়া ও কোইচি আইবোশির সঙ্গে নমিতা হালদার (বাঁ থেকে চতুর্থ) ও রাবাব ফাতিমা (বাঁ থেকে তৃতীয়)

সহযোগিতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি দুই পক্ষের মধ্যে একটি দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় মানব সম্পদ উন্নয়নে দুই দেশের পারস্পরিক সহযোগিতার কথা আলোচনা হয়। এ ছাড়া বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়য়ের সচিব ড. নমিতা হালদার জাপানের অর্গানাইজেশন ফর টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিংয়ের (ওটিআইটি) প্রেসিডেন্ট ইয়োসিহো সুজুকির সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁরা টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং প্রোগ্রাম (টিআইটিপি) সহজ করা ও বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন নিয়ে মতবিনিময় করেন। বিজ্ঞপ্তি