টরন্টোয় শিশুদের রং-তুলিতে মহান ভাষা আন্দোলন

আলোচনা অনুষ্ঠান
আলোচনা অনুষ্ঠান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেসের (বায়েস) উদ্যোগে কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে শিশুদের এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আলোচনা সভা। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় টরন্টোর বাঙালি শিশুরা রং-তুলিতে নান্দনিকভাবে ফুটিয়ে তুলল মহান একুশ আর ১৯৫২ সালের বীরত্বগাথা-বাঙালির মহান ভাষা আন্দোলনকে। ১৭ ফেব্রুয়ারি শনিবার টরন্টোর ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে এই প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় এমপি, এমপিপি, সিটি কাউন্সিলর, বিপুলসংখ্যক প্রতিযোগী, অভিভাবক ও কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীরা
অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীরা

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয় ছিল ‘আমার মাতৃভাষা, আমার গর্ব।’ প্রায় ৫০ জন শিশু চিত্রশিল্পী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। শিশু শিল্পীরা জল রং, ওয়েল প্যাস্টেল (মোমের রং) ও কাঠ পেনসিলের রঙে মনের মাধুরী মিশিয়ে ভাষার জন্য বাঙালিদের মহান আত্মত্যাগ, শহীদ মিনার আর স্মৃতিময় সেসব বীরত্বগাথার দৃশ্য ক্যানভাসে ফুটিয়ে তুলেছে। খুদে শিল্পীদের রং তুলির আঁচড়ে নান্দনিক চিত্রকর্মগুলো বায়ান্নর ভাষা আন্দোলন, শহীদ মিনার আর রূপসী বাংলার প্রতিচ্ছবি। কোমল হাতের নিপুণ ছোঁয়ায় আঁকা ছবিগুলো প্রতিনিধিত্ব করে বাংলাদেশ ও দেশের সংস্কৃতিকে।

অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীরা
অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীরা

দুটি বিভাগে আয়োজিত ছয় থেকে বারো বছরের শিশুদের এ প্রতিযোগিতায় যথাক্রমে সুবাহ নুর ও দিগন্ত সাহা প্রথম, ফারিসা চৌধুরী ও সারিন ইসলাম দ্বিতীয় এবং জুরাইদা খান ও আজওয়াদ সায়ার তৃতীয় হয়।

চিত্রাঙ্কনে অংশগ্রহণকারীরা
চিত্রাঙ্কনে অংশগ্রহণকারীরা

প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন চিত্রশিল্পী উৎপল নীল ও শামসুজ্জামান খান। বিচেস ইস্ট ইয়র্কের নেথেনিয়াল স্মিথ এমপি, আর্থার পট এমপিপি, টরন্টো সিটি কাউন্সিলর জেনেট ডেভিস, বাংলাদেশ সেন্টারের নির্বাহী পরিচালক সিরাজুল কাজী, মিডিয়া ব্যক্তিত্ব ও সংবাদ পাঠিকা আসমা আহমেদ, বায়েসের জেনারেল সেক্রেটারি দিলরুবা খানম, অভিভাবকদের পক্ষে আশরাফ হক, শামিম আরা প্রমুখ আলোচনায় অংশ নেন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

‘এ’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম
‘এ’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম

বায়েসের নির্বাহী পরিচালক পরিচালক ইমাম উদ্দিনের সঞ্চালনায় একুশের আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বায়েসের সদস্য, স্বেচ্ছাসেবক ও কমিউনিটির বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

‘বি’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম
‘বি’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম

আলোচনায় বক্তারা বলেন, কানাডায় জন্ম ও বেড়ে ওঠা শিশুদের মাঝে বাংলাদেশ, এর ইতিহাস, সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে বায়েস যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। বাঙালি জাতির ইতিহাসে বেদনা ও চিরগৌরবদীপ্ত আর অহংকারে মহিমান্বিত মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ দেশের সীমানা পেরিয়ে সারা বিশ্বে পালিত হচ্ছে। এটা জাতি হিসেবে বাঙালিদের জন্য অবশ্যই গর্বের বিষয়। একুশ এখন সবারই প্রেরণায় উৎস।

ইমাম উদ্দিন: টরন্টো, অন্টারিও, কানাডা।