বাসন্তী সাজে মাদ্রিদে পিঠা উৎসব

পিঠা উৎসবের একটি দৃশ্য
পিঠা উৎসবের একটি দৃশ্য

প্রবাসে দেশীয় সংস্কৃতি পালনে বাঙালির জুড়ি মেলা ভার। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে সুদূর স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও মেতেছিলেন ফাগুন উপলক্ষে পিঠা উৎসবে। স্পেনে শীতের তীব্রতা এখনো কমেনি। তারপরও দেশের মতো এখানে বাঙালির কাছে এসেছে ফাগুন, লেগেছে বাসন্তী দোলা। বাসন্তী সাজে সজ্জিত বাঙালি নারীরা নিজ হাতে যত্ন করে তৈরি করেছেন নানান স্বাদের বাহারী পিঠা।

বসন্ত উপলক্ষে স্পেনের মাদ্রিদে বাঙালি নারীদের নিজ হাতে প্রস্তুত পিঠাপুলির সমারোহে গত রোববার (১২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। এর আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন। অ্যাসোসিয়েশন হলরুমে আয়োজিত এই অনুষ্ঠানে প্রবাসী বাঙালিদের উপচে পড়া ভিড় পরিলক্ষিত হয়। শিশু-কিশোরদের চিৎকার ও চেঁচামেচিতে উৎসবস্থলে সৃষ্টি হয় দেশি আবেশের। এই উৎসবে যোগ দেন বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রশীদ।

হারুন আল রশীদ তাঁর প্রতিক্রিয়ায় বলেন, তিনি তাঁর দীর্ঘ কর্মজীবনে প্রবাসে এত বৃহৎ পরিসরে আয়োজিত পিঠা উৎসবে এই প্রথম অংশগ্রহণ করলেন। বাংলাদেশিদের এই মিলনমেলাকে সাধুবাদ জানিয়ে এর ধারাবাহিকতা বজায় রাখতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

এই আয়োজনে কমিউনিটি নেতাদের অনেকে যোগ দেন। তারা হলেন; বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি কাজী এনায়েত হোসেন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সহসভাপতি মিলটন ভূঁইয়া, সৈয়দ নাসিম, আব্দুল কাইয়ুম মাসুক, বাংলাদেশ প্রেসক্লাব অব স্পেনের সভাপতি জহিরুল ইসলাম, গ্রেটার নোয়াখালী অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সেলিম, সাধারণ সম্পাদক আবুল কাশেম, ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহী, ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল হোসেন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক আবু জাফর, সোহেল আহমেদ ও আবুল হাশেম মেম্বার প্রমুখ।
অনুষ্ঠানে অতিথি ও দর্শনার্থীদের পিঠাপুলি দিয়ে আপ্যায়ন করা হয়।

সংবাদ প্রেরক: বকুল খান, মাদ্রিদ, স্পেন।