প্যারিসে অমর একুশে বইমেলা

মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয়েছে অমর একুশে বইমেলা। ‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে ওঠো বিশ্ব তারুণ্য’স্লোগানে চতুর্থবারের মতো এ আয়োজন করে বাংলাদেশ যুব ইউনিয়নের ফ্রান্স শাখা।

আলোচনা
আলোচনা

গত রোববার (১৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত ছিল মেলার ব্যাপ্তিকাল। প্যারিসের বাঙালি অধ্যুষিত এলাকা গ্যারে ডি লেস্তে মেট্রোর পাশে ১৮ প্যাসেজ দুবাইল এলাকায় এই মেলার আয়োজন করা হয়। মেলার উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের ফ্রান্স শাখার সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া।

মেলায় স্টল
মেলায় স্টল

‘একুশের চেতনা ও বর্তমান বাংলাদেশ’ শিরোনামে আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দু কুমার চন্দ্র। সঞ্চালনা করেন ফাহাদ রিপন। প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্রনির্মাতা ও প্রযোজক আমীরুল আরহাম। বিশেষ অতিথি ছিলেন ফরাসি লেখক ও ইতিহাসবিদ লিসেল শিফ ও আবৃত্তিশিল্পী কবি রবিশঙ্কর মৈত্রী।

মেলায় স্টল
মেলায় স্টল

প্রধান বক্তা ও বিশেষ বক্তা হিসেবে টেলিকনফারেন্সে বক্তব্য দেন যুব ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক হাফিজ আদনান।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক, বইমেলা উদ্‌যাপন কমিটির আহ্বায়ক তানভীর সরকার, জবরুল আহমদ চৌধুরী, মিসেস ক্লেয়ার ও বাবলু হোসেন প্রমুখ।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী এবং যুব ইউনিয়নের নিজস্ব শিল্পী ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষার্থীদের একুশের গান, দেশাত্মবোধক গান, নাচ ও আবৃত্তি।

সংবাদ প্রেরক: অনুপম বড়ুয়া, প্যারিস, ফ্রান্স।