সত্য থেকে আধারিত একটি বই

দখল উপন্যাসের প্রচ্ছদ
দখল উপন্যাসের প্রচ্ছদ

ব্রিটেনে বসে একটি বই পেলাম হাতে। ভাবলাম এর রিভিউ লিখি। আমরা যারা মারিয়ো পুজর ‘গড ফাদার’ পড়েছি বা সাম্প্রতিককালের কলম্বিয়ার মেডলিন শহরের পাবলো এস্কবারের সত্যিকার জীবনী অর্থাৎ ড্রাগ, আর্মস ও ক্ষমতা দখলের তীব্র কোন্দলকে কেন্দ্র করে ‘নারকস’ নামের ক্রাইম ড্রামা দেখেছি—ঢাকা শহরকে নিয়ে তেমনি এক গ্যাং সংস্কৃতির গোপন সাম্রাজ্য বিস্তৃতির সমকালীন সাহিত্যে প্রথমবারের মতন সত্য থেকে আধারিত ফিকশন লিখেছেন কবি, গীতিকার লতিফুল ইসলাম শিবলি তাঁর দ্বিতীয় বই ‘দখল’-এ। বইমেলা ২০১৮-তে এই পলিটিক্যাল থ্রিলার উপন্যাসটি বের হয়েছে নালন্দা প্রকাশনী থেকে। মূল্য ৩০০ টাকা।

লেখক নব্বই দশকের সাড়া জাগানো বহু গানের জন্ম দিয়েছেন। তার মধ্যে তপন চৌধুরী ও শাকিলা জাফরের গাওয়া ‘তুমি আমার প্রথম সকাল’, আইয়ুব বাচ্চুর কণ্ঠে কষ্ট পেতে ভালোবাসি, তাই তোমার কাছে ছুটে আসি, আমি তোমার কাছে আসি না, দুরে থাকব বলে, সুখের এই পৃথিবী, পার্থ বড়ুয়ার কণ্ঠে হাজার বর্ষা রাত, জেমসের গলায় জেল থেকে বলছি, পদ্ম পাতার জলসহ নাম না উল্লেখ করা অনেক জনপ্রিয় গান।
তিনি এই কনটেমপোরারি সাহিত্যে আরবান তরুণ পাঠকের জন্য এক নতুন ঝলক নিয়ে এসেছেন দখল বইটিতে। অগণিত পাঠক বইটি পড়ে অনেক ভালো রিভিউ দিয়েছে। লেখকের ফেসবুকের টাইম লাইনে পাঠকের প্রশংসিত রিভিউ দেখলে বোঝা যায় এই লেখকের বই নিয়ে পাঠকের বিপুল আগ্রহ। এখন তরুণেরা বই পড়ে না, কথাটি সত্য নয়। ভালো, বাস্তব ও ইন্টারেস্টিং লেখার পাঠকের কমতি নেই। বইমেলায় সরেজমিনে দেখে আসা যায় দখল বইটির জনপ্রিয়তা।
দখল উপন্যাসের চালিকাশক্তি রাজনীতি, ক্ষমা, ক্ষমতা, প্রেম, গ্যাংস্টার, গড ফাদার। শহরের ভেতরে এক গোপন শহর দখলের লড়াই। সঙ্গে বোনাস হিসেবে আছে কিছু কবিতা, চরিত্রগুলোর মচমচে সংলাপ। লেখক ক্রিমিনাল সাইকোলজি এবং মাইন্ড গেম নিয়ে বইটির কাহিনির বিস্তার করেছেন। উপন্যাসটি এক বসায় শেষ করা যায়। মনোযোগ ধরে রাখে চুম্বকের মতন। লেখক মূল বিষয় নিয়ে অহেতুক গল্প, বর্ণনা ফাঁদেননি। পাঠক দখল পড়ে রিলেট করতে পারছেন। আর কি চাই? বহুদিন পর মাসুদ রানা টাইপ কিছু পড়ার অনুভূতি পেলাম।

তাহমিনা আমীর: যুক্তরাজ্য।