জাপানে ভাবগাম্ভীর্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

টোকিওর ইকেবুকুরো নিশিগিচি পার্কের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন রাবাব ফাতিমা ও ইউকিও তাকানো
টোকিওর ইকেবুকুরো নিশিগিচি পার্কের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন রাবাব ফাতিমা ও ইউকিও তাকানো

জাপানে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। আজ বুধবার সকালে অনুষ্ঠানের সূচনা হয় ভাষা শহীদদের স্মরণে রাজধানী টোকিওর ইকেবুকুরো নিশিগিচি পার্কের শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। প্রথমে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তা ও তোশিমা সিটি মেয়র ইউকিও তাকানো পুষ্পস্তবক অর্পণ করেন। পরে প্রবাসী বাংলাদেশি ও অন্যান্য অতিথিরা প্রভাতফেরির মাধ্যমে শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান। সেখানে এক সংক্ষিপ্ত বক্তব্যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা মাতৃভাষা ও মাতৃভূমির মর্যাদা রক্ষায় সকলকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান।

দূতাবাসে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
দূতাবাসে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

পরবর্তীতে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এ সময় উপস্থিত সকল কর্মকর্তা-কর্মচারী ও আগত অতিথিরা জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।
পরে দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে উপস্থিত দেশি-বিদেশি নাগরিকদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত সকলের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য প্রদান করেন। ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে তিনি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে দেশের উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি

অনুষ্ঠানের শেষে অমর একুশে উপলক্ষে সমবেত কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি পরিবেশন এবং ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর একটি প্রামাণ্যচিত্র My Mother Tongue প্রদর্শন করা হয়। আলোচনায় অংশ নেন টোকিও বিশ্ববিদ্যালয়ের ফরেন স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. কিয়োকো নিওয়া, এনএইচকের সাবেক সিনিয়র প্রোডিউসার কাজুহিরো ওয়াতানাবে ও প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিরা।

দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

কিয়োকো নিওয়া বলেন, বাংলাদেশের সংস্কৃতি, সাহিত্য, ইতিহাস, ঐতিহ্য ইত্যাদি বিষয়ের প্রতি আকৃষ্ট হয়ে জাপানিরা বাংলা ভাষা শিখছে।
কাজুহিরো ওয়াতানাবে ভাষা আন্দোলনের সূত্রপাত ও বাঙালি জাতীয়তাবাদের ওপর আলোকপাত করেন। বিজ্ঞপ্তি