জেনেভায় বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বক্তব্য দিচ্ছেন মো, শামীম আহসান
বক্তব্য দিচ্ছেন মো, শামীম আহসান

বিনম্র শ্রদ্ধা, যথাযোগ্য মর্যাদা ও সম্মানের সঙ্গে সুইজারল্যান্ডের জেনেভায় মহান শহীদ ও 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভার জাতিসংঘ দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান দূতাবাস ও স্থায়ী মিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

জাতীয় পতাকা উত্তোলন
জাতীয় পতাকা উত্তোলন

শহীদ দিবসের দিনব্যাপী অনুষ্ঠানের শেষ ভাগে ছিল আলোচনা অনুষ্ঠান ও প্রথমবারের মতো অনুষ্ঠিত শিশু–কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফল প্রকাশ ও পুরস্কার বিতরণী পর্ব। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুণ্ডু, মিনিস্টার ড. মোস্তফা আবিদ খান, কাউন্সেলর তৌফিক ইসলাম শাতিল ও কাউন্সেলর ও হেড অব চ্যান্সারি মো. এমদাদুল ইসলাম চৌধুরী।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী

আলোচনা অনুষ্ঠানে মো, শামীম আহসান মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে সংলাপ ও সমঝোতার ভিত্তি রচিত করে এর প্রতিধ্বনিত সুরের মধ্যেই বিশ্বায়ন, আন্তর্জাতিক প্রীতি, সংহতি ও ঐক্যের মেলবন্ধন সম্ভব। তিনি নতুন প্রজন্মের মাঝে একুশের সুদূরপ্রসারী চেতনাকে ছড়িয়ে দেওয়ারও আহ্বান জানান।
বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকও আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি

এ পর্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর নির্মিত একটি গান ও তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। সবশেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার পর অনুষ্ঠানের পরিসমাপ্তি টানা হয়।
অনুষ্ঠানে প্রবাসী বাঙালি নেতারাসহ জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংস্থায় কর্মরত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতিসংঘ দপ্তরে আলোচনা
জাতিসংঘ দপ্তরে আলোচনা

এ ছাড়া দুপুরে রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান জেনেভার জাতিসংঘ দপ্তরের মহাপরিচালক মাইক মোলারের আমন্ত্রণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষে জাতিসংঘ দপ্তরে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানে মো. শামীম আহসান তাঁর বক্তব্যে ভাষাগত বৈচিত্র্য রক্ষা ও বহুভাষিকতার প্রসারের ওপর গুরুত্ব আরোপ করেন। সেই সঙ্গে জেনেভার জাতিসংঘ অফিস প্রাঙ্গণে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের বিষয়টি পুনরায় উত্থাপন করেন।

রাওদাতুল জান্নাত : জেনেভা, সুইজারল্যান্ড