মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

স্পেনের মাদ্রিদপ্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন। বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ অ্যাসোসিয়েশনের উদ্যোগে পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

২১ ফেব্রুয়ারি বুধবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে বাংলাদেশ দূতাবাসে একুশের কর্মসূচি শুরু করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। পরে সকাল ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভার শুরুতেই ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র পতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতাবাসের হেড অব চ্যান্সারি এম হারুন আল রাশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরীফুল ইসলাম।

লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

আলোচনায় হাসান মাহমুদ খন্দকার বলেন, একুশের মূল কথাই হচ্ছে ঐক্যের ডাক। ১৯৫২ সালে যে ইতিহাস আমরা রচনা করেছিলাম, সে ইতিহাস এখন বিশ্বময় ছড়িয়ে পড়েছে। ভাষা আন্দোলনের অন্যতম মৌলিক বিষয় ছিল একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার। তিনি প্রবাসে মাতৃভাষা বাংলা চর্চার জন্যও প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানান।
তিনি বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। ইউনেসকো এ অনন্য ঘটনাকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা দেওয়ায় আজ সারা পৃথিবীতে দিবসটি পালিত হচ্ছে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছে।

বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার
বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার

রাষ্ট্রদূত স্পেনে স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি প্রসঙ্গে বলেন, বাংলাদেশ দূতাবাস স্পেনের প্রশাসনের সঙ্গে এ ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে।
আলোচনার পর একুশের তাৎপর্য নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সব শেষে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
আক্তার হোসেন, দুলাল সাফা, রিজভী আলম, এ কে এম জহিরুল ইসলাম, শেখ আবদুর রহমান, ফয়সাল ইসলাম, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, জাকির হোসেইন ও হোসেন আহমেদ প্রমুখসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি বাংলাদেশ দূতাবাসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভায় উপস্থিতি
বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভায় উপস্থিতি


অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের উদ্যোগে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মাদ্রিদপ্রবাসী সর্বস্তরের বাংলাদেশিরা। স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তার সঙ্গে ছিলেন দূতাবাসের হেড অব চ্যান্সারি এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সেলর নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরীফুল ইসলাম ও দূতাবাস কর্মকর্তারা। এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের স্পেন শাখা, বিএনপি ও অঙ্গ সংগঠনের স্পেন শাখা, স্পেন বাংলা প্রেসক্লাব, বৃহত্তর সিলেট অ্যাসোসিয়েশন, বৃহত্তর নোয়াখালী সমিতি, চট্টগ্রাম সমিতি, নরসিংদী সমিতি, ব্রাহ্মণবাড়িয়া জেলা ঐক্য পরিষদ, বৃহত্তর ফরিদপুর কল্যাণ সমিতি, মান্নান বাংলা স্কুল, বাংলাদেশ ব্যবসায়ী সমিতি, ভালিয়ান্তে বাংলা ও বাংলা কাগজসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
বাংলাদেশ অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি কাজী এনায়েতুল করিম ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি দল মত নির্বিশেষে সফল করায় সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সংবাদ প্রেরক: কবির আল মাহমুদ ও বকুল খান, মাদ্রিদ, স্পেন।