কাল ক্যানবেরায় মাতৃভাষা পদযাত্রা 'একুশের হাঁটা'

ফাইল ছবি
ফাইল ছবি

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় আগামীকাল ২৫ ফেব্রুয়ারি পঞ্চমবারের মতো হতে যাচ্ছে বার্ষিক ‘মাদার ল্যাঙ্গুয়েজ ওয়াক ২০১৮’। দেশটির বাঙালিদের কাছে এই মাতৃভাষা পদযাত্রাটি ‘একুশের হাঁটা’ নামে পরিচিত। কাল স্থানীয় সময় বেলা ২টা ৩০ মিনিটে ক্যানবেরার কিংস অ্যাভিনিউ ব্রিজে এই পদযাত্রার জন্য সবাই মিলিত হবেন। প্রায় ২ কিলোমিটারের এ পদযাত্রাটি বেলা ৩টা ৩০ মিনিটে শুরু হয়ে কিংস অ্যাভিনিউ ব্রিজ পার করবে।

পদযাত্রায় বাঙালি ও স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি অস্ট্রেলিয়ার সর্বস্তরের ভিন্ন ভিন্ন ভাষাভাষীর মানুষ অংশ নেন। পদযাত্রায় হাঁটতে হাঁটতে অংশগ্রহণকারীরা নিজস্ব মাতৃভাষা নিয়ে বিভিন্ন আলোচনা করে থাকেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাহাত্ম্য ও মাতৃভাষা সংরক্ষণে সকলকে সচেতন করে তুলতে প্রতি বছর এ পদযাত্রার আয়োজন করা হয়।
প্রতিবারের মতো এবারও পদযাত্রার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ মুভমেন্ট (আইএমএলএম)। এবার ক্যানবেরা রাজ্যের বিরোধী দলীয় প্রধান সাংসদ অ্যালিস্টার কো, অস্ট্রেলিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমানসহ আরও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি এ পদযাত্রায় অংশ নেবেন বলে ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ মুভমেন্টের সভাপতি জিয়াউল হক জানিয়েছেন। তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার মতো বহুজাতিক ভাষাভাষীর দেশে মাতৃভাষা সংরক্ষণের জন্য এ ধরনের বিভিন্ন আয়োজন আরও বেশি করা প্রয়োজন।