বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অমর একুশ

অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য
অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য

জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ ফেব্রুয়ারি বুধবার জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার মধ্য দিয়ে অমর একুশের কর্মসূচি শুরু হয়। এরপর অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

পরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রথমে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন জার্মানিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা।

আলোচনা সভা
আলোচনা সভা

দূতাবাসের প্রথম সচিব মুহম্মদ সফিউল আজমের পরিচালনায় দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা করেন আওয়ামী লীগের জার্মান শাখার সাবেক সভাপতি মিজানুল হক খান, সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ, নুরী খান, নুরে আলম সিদ্দিকী ও মাসুদুর রহমান, বিএনপির জার্মান শাখার শীর্ষ নেতা আবু হানিফ, মোবারক হোসেন ও তানজিয়া ইসলাম।

আলোচনা সভায় উপস্থিতি
আলোচনা সভায় উপস্থিতি

বক্তারা ভাষা আন্দোলন, দেশের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যসহ দূতাবাসের বিভিন্ন অসংগতি, ভিসা ও অন্যান্য সেবাসহ বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। তারা দেশ ও সবার জন্য দোয়া কামনা করে দেশের কল্যাণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

সংবাদ প্রেরক: বিটু বড়ুয়া, বার্লিন, জার্মানি।