সিডনির ইঙ্গেলবার্ন ও মিন্টোতে ভাষাশহীদ দিবস

ইঙ্গেলবার্নে বাঙালি কমিউনিটি ইনকের পরিবেশনা
ইঙ্গেলবার্নে বাঙালি কমিউনিটি ইনকের পরিবেশনা

সিডনির দুটি বাংলাদেশি সংগঠন বাঙালি কমিউনিটি ইনক ও ক্যাম্বেলটাউন বাংলা স্কুল আলাদা কর্মসূচির মাধ্যমে পালন করেছে ভাষাশহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বাঙালি কমিউনিটি ইনক

এ উপলক্ষে গতকাল ২৪ ফেব্রুয়ারি শনিবার ইঙ্গেলবার্নের গ্রেগ পারসিভাল হলে বাঙালি কমিউনিটি ইনক এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এ বছর সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত প্রবীণ রাজনীতিবিদ, সাংবাদিক, লেখক ও ভাষাসৈনিক রণেশ মৈত্র। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত প্রাক্তন ফেডারেল সাংসদ লরি ফার্গাসন।

ইঙ্গেলবার্নে বাঙালি কমিউনিটি ইনকের পরিবেশনা
ইঙ্গেলবার্নে বাঙালি কমিউনিটি ইনকের পরিবেশনা

রণেশ মৈত্র তাঁর বক্তব্যে অস্ট্রেলিয়ায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জাতীয়ভাবে পালনের সিদ্ধান্ত নেওয়ায় অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
মাতৃভাষা দিবসের এ অনুষ্ঠানে শিশু-কিশোরদের ভাষাবিষয়ক প্রতিযোগিতা, বাংলা ভাষার গান, নাচ, কবিতা আবৃত্তি ও দলীয় সংগীতসহ স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, সিডনির বাঙালি কমিউনিটি ইনক ক্যাম্পবেলটাউন এলাকায় একটি শহীদ মিনার তৈরির জন্য ইতিমধ্যে অস্ট্রেলিয়ার রাজ্য সরকার থেকে প্রায় ৩৬ হাজার ডলারের অনুদান পেয়েছে।

মিন্টোতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পরিবেশনা
মিন্টোতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পরিবেশনা

ক্যাম্বেলটাউন বাংলা স্কুল

ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ক্যাম্বেলটাউন বাংলা স্কুল। আজ ২৫ ফেব্রুয়ারি রোববার মিন্টোর স্কুল প্রাঙ্গণে ভাষা দিবসের অনুষ্ঠানের আয়োজন করে স্কুলটি। প্রভাতফেরি দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রথমে স্কুলের খুদে শিক্ষার্থীরা দলীয় এবং এককভাবে আবৃত্তি ও সংগীত পরিবেশন করে।
পরে এক সংক্ষিপ্ত আলোচনায় অন্যান্যদের মাঝে ফেডারেল সাংসদ মাইক ফ্রিল্যান্ডার ভাষা সংগ্রামীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানের শেষ দিকে আমন্ত্রিত শিল্পীরা দেশের গান করেন।