টেকসই উন্নয়নে বাংলাদেশ-নেদারল্যান্ডস অংশীদারত্বে সম্মত

নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত তৃতীয় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ সভার দৃশ্য
নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত তৃতীয় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ সভার দৃশ্য

টেকসই উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ও নেদারল্যান্ডস দুই দেশের মধ্যে জ্ঞান ও উদ্ভাবনমূলক বৃহত্তর অংশীদারত্ব জোরদারকরণে সম্মত হয়েছে। গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দ্য হেগে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’ সভায় এ বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ও নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল ইওকা ব্রান্ড তৃতীয় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ সভায় দুই দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্য হিসেবে নেদারল্যান্ডসে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল, বাংলাদেশ সরকারের কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয় এবং পরিকল্পনা কমিশনের প্রতিনিধি সভায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ সভায় দুই দেশের মধ্যে চলমান বহুমুখী দ্বিপক্ষীয় সম্পর্ককে জোরদার এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা স্থাপনের মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন বিষয়ে বিশদ আলোচনা করা হয়। দুই পক্ষ নেদারল্যান্ডসে ২০১৫ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি সফরে গৃহীত সিদ্ধান্তসমূহ পর্যালোচনা এবং বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০-এর যৌথ উদ্বোধনের লক্ষ্যে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটেকে এ বছর বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রীর আমন্ত্রণের বিষয়ে আলোচনা করে। পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়নে নেদারল্যান্ডসের কারিগরি সহায়তার জন্য ধন্যবাদ জানান এবং নেদারল্যান্ডস এই পরিকল্পনা বাস্তবায়নে তাদের জ্ঞান, দীর্ঘ অভিজ্ঞতা বিনিময় ও কারিগরি সহায়তা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করে।

এ ছাড়া দুই পক্ষ বাংলাদেশের বস্ত্র ও তৈরিপোশাক, ভূমি পুনরুদ্ধার, সাইবার নিরাপত্তা, নীল অর্থনীতি, বাণিজ্য ও বিনিয়োগ, গ্রিনহাউসে কৃষি চাষ, গবাদি পশুপালন ও মৎস্যচাষ ইত্যাদি সেক্টরের উন্নয়নে সহযোগিতার সিদ্ধান্ত গ্রহণ করে। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে নেদারল্যান্ডস বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরকালে এবং বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জন প্রচেষ্টায় সহযোগিতার আশ্বাস প্রদান করে।

পররাষ্ট্র দপ্তরের পরামর্শ সভা রোহিঙ্গা সমস্যাও বিস্তারিত আলোচনা করে। রোহিঙ্গা সমস্যা নিয়ে জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশকে সমর্থন করায় মো. শহীদুল হক নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান। ইওকা ব্রান্ড জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং আগামী মার্চে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নেদারল্যান্ডসের সভাপতিত্বকালে তাদের রোহিঙ্গা বিষয়ে সজাগ থাকার আশ্বাস প্রদান করেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নেদারল্যান্ডসের নির্বাচনে বাংলাদেশের সহযোগিতার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে ইওকা ব্রান্ড জানান, নেদারল্যান্ডস জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তাদের সদস্যকালে সংঘর্ষ প্রতিরোধ, নৃশংস অপরাধের জন্য দায়দায়িত্ব নির্ধারণ ও জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের সংস্কার বিষয়ে অগ্রাধিকার প্রদান করবে। এ ছাড়া নেদারল্যান্ডসের সরকার নৃশংস অপরাধীদের তাদের কৃতকর্মের জন্য দায় নির্ধারণের অভিপ্রায় পুনঃপ্রকাশ করে।

বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে পররাষ্ট্র দপ্তরের পরামর্শ কাঠামোর প্রথম সভা ২০১৫ সালের সেপ্টেম্বরে দ্য হেগে এবং দ্বিতীয় সভা ২০১৬ সালের মে মাসে ঢাকায় অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি