ক্যালগেরিতে এবারের একুশ

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

জেনেসিস সেন্টারের একেবারে মধ্যিখানে। বিচিত্র জনতার বৈচিত্র্যের সোপানতলে। নানান রঙের, নানান বর্ণের অগণিত মানুষের কৌতূহলী চোখের সামনে। সুদৃশ্য শহীদ মিনারটি ঠিক দাঁড়িয়ে গেছে। সারা বিশ্বের সকল মাতৃভাষার প্রতিকৃতি হিসেবে। বীর ভাষা সৈনিকদের সম্মানে। বাঙালির ভাষা পাওয়ার অসীম আনন্দকে নিয়ে। বিভিন্ন ভাষাভাষী মানুষের বিস্তর প্রশ্নের মুখোমুখি এদিন কয়েক শ বাঙালি। এটা কী? কেন? কী হয়েছিল? বাঙালিরা গর্বিত স্বরে বলে যায় ভাষা আন্দোলনের কথা। ভাষার জন্য আত্মদানের কথা। তারা বিস্মিত হন, শ্রদ্ধায় বিনীত হন।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

তীব্র শীত উপেক্ষা করে প্রচুর জনসমাগম হয় এদিন। সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণে বিশাল র‍্যালির মাধ্যমে অনুষ্ঠানের শুরু। র‍্যালি শেষে সারিবদ্ধভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সর্বপ্রথম শহীদদের শ্রদ্ধা জানায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি। এরপর ক্যালগেরিস্থ বিভিন্ন পেশাজীবী সংগঠন, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও বাংলা স্কুল পুষ্পস্তবক অর্পণ করে। সর্বসাধারণও পুষ্পস্তবক অর্পণ করেন।

মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন

পুষ্পস্তবক অর্পণ শেষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সম্মানিত সভাপতি কাজী এহসান-উল-করিম স্বাগত বক্তব্য দেন। ক্যালগেরির বিশিষ্টজনেরা মহান ভাষা আন্দোলন এবং এর তাৎপর্য তুলে ধরে তথ্যবহুল বক্তব্য রাখেন। শিশু-কিশোররাও তাদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখে। প্রজেক্টরে ভাষা আন্দোলনের ওপর ডকুমেন্টারি, মনোজ্ঞ অনুষ্ঠানাদি প্রদর্শিত হয়। আর একুশের মহান সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ সারাক্ষণই প্রচারিত হতে থাকে।

মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন

এরপর একুশের বিশেষ আকর্ষণ ক্যালগেরির বাঙালি লেখক-লেখিকাদের সদ্য প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন। বায়জীদ গালিব, লতিফুল কবির, কানিজ ফাতিমা, আলমগীর দারাইন ও নীলুফা বেগমের লেখা গল্প, কবিতা ও শিক্ষামূলক বই নিয়ে বইমেলা হয়। ছিল আমার লেখা বইও। ক্যালগেরিবাসী অত্যন্ত আগ্রহে বই দেখেন ও কেনেন।

সবশেষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সাধারণ সম্পাদক মোহম্মদ রশিদ রিপন সকলেকে ধন্যবাদ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। এরপর সুধীজনেরা ভাষার গান গেয়ে যার যার গন্তব্যে ফেরেন।

আবু সাইদ লিপু: ক্যালগেরি, আলবার্টা, কানাডা।